প্রচ্ছদ অর্থনীতি

হিজড়াদের ঋণ দেয়ার নিদের্শ বাংলাদেশ ব্যাংকের

b b logo 131387930বিএ নিউজ: তৃতীয় লিঙ্গ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতিপ্রাপ্ত সম্প্রদায়সহ (হিজড়া হিসেবে পরিচিত) প্রতিবন্ধী, দেশের সুবিধা বঞ্চিত নারী উদ্যোক্তা এবং রাখাইনসহ সব উপজাতি উদ্যোক্তাদের এসএমই খাতের আওতায় ঋণ বিতরণের জন্য নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার(১০ জুন’২০১৫) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে জারিকৃত প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়েছে।

মহাব্যবস্থাপক স্বপন কৃমার রায় সই করা এ প্রজ্ঞাপন একইদিন সব তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সমাজের অনগ্রসর ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে অর্থনৈতিক অন্তভুক্তির সুফল প্রাপ্তির লক্ষ্যে তৃতীয় লিঙ্গ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতিপ্রাপ্ত সম্প্রদায়, প্রতিবন্ধী, দেশের সুবিধা বঞ্চিত নারী উদ্যোক্তা এবং রাখাইনসহ সব উপজাতি উদ্যোক্তাদের এসএমই খাতের আওতায় ঋণ বিতরণের কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হলো।

এতে আরও বলা হয়, উক্ত ঋণ বাংলাদেশ ব্যাংকের এসএমই ঋণ নীতিমালা ও কর্মসূচীর আওতায় সরাসরি অথবা এনজিও লিংকেজের মাধ্যমে গ্রাহক পর্যায়ে বিতরণ করা যাবে। বিতরণকৃত ঋণ এসএমই বিভাগ কর্তৃক জারিকৃত সার্কুলারে বর্ণিত শর্তাবলী পালন সাপেক্ষে প্রযোজ্য ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ফান্ড অথবা নতুন উদ্যোক্তা তহবিল বা ইসলামী পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পুনঃঅর্থায়ন যোগ্য মর্মেও বিবেচিত হবে।

Adil Travel Winter Sale 2ndPage

অর্থনীতি : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...