প্রচ্ছদ অর্থনীতি

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় যাচ্ছে দেশ

2-seven-five-josna--Edited 11বিএ নিউজ: ছয় শতাংশ প্রবৃদ্ধির বৃত্ত ভাঙ্গার স্বপ্ন দেখাচ্ছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা। আগামী জুলাই থেকে এর বাস্তবায়ন শুরু হচ্ছে।

আগামী পাঁচ বছরে (২০১৬-২০) দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার ৮ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্য পূরণে অর্থনীতির সকল ক্ষেত্রে উন্নয়নে নেওয়া হয়েছে নানা পরিকল্পনা। বিশেষ করে কৃষি ও শিল্প উন্নয়নে ব্যাপক উদ্যোগ থাকছে নতুন এই পরিকল্পনায়। শিল্প খাতে সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জনের কৌশল নেওয়া হচ্ছে। কেননা, আগামী পাঁচ বছরে প্রবৃদ্ধি অর্জন করতে হলে শিল্পের ওপরই জোর দিতে হবে বলে মনে করা হচ্ছে। তা ছাড়া নতুন কর্মসংস্থান করতে হলে শিল্প ও সেবা খাত নির্ভরতা বাড়াতে হবে। সেই সাথে কৃষি খাতেও যাতে প্রবৃদ্ধি বাড়ে সেই প্রচেষ্টাও থাকছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায়।

সাধারণ অর্থনীতি বিভাগ সূত্র জানায়, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন শুরুর বছরে অর্থাৎ ২০১৬ অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৭ শতাংশ, ২০১৭ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ, ২০১৮ অর্থবছরে ৭ দশমিক ৪ শতাংশ, ২০১৯ অর্থবছরে ৭ দশমিক ৬ শতাংশ এবং শেষ অর্থবছরে ৮ শতাংশ প্রবৃদ্ধির অর্জন করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

পরিকল্পনাটি তৈরীর দায়িত্বপ্রাপ্ত সাধারণ অথনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, ‘৬টি বিষয় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। এগুলো হচ্ছে, কারিগরি ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন মানবসম্পদ গঠন, বিদ্যুৎ উন্নয়ন, জ্বালানী ও যোগাযোগ খাতে অবকাঠামোগত সীমাবদ্ধতা দূরীকরণ, কৃষিভিত্তিক শিল্পসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের উন্নয়ন কৌশল নির্ধারণ, আইসিটি-স্বাস্থ্য-শিক্ষা সংক্রান্ত সেবা রফতানিতে সুনির্দিষ্ট নীতিকৌশল প্রণয়ন, সরকারি-বেসরকারি বিনিয়োগে গতিশীলতা আনয়ন ও রফতানির গতিশীলতা আনতে পণ্যের বৈচিত্রায়ন।’

চূড়ান্ত হওয়া সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার অন্যান্য গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলো হচ্ছে, মূল্যস্ফীতি বর্তমানের (২০১৫ সাল) ৬ দশমিক ৫ শতাংশ থেকে অর্থবছর ১৬ এবং ১৭-তে ৬ দশমিক ২ শতাংশ, অর্থবছর ১৮-তে ৫ দশমিক ৮, অর্থবছর ১৯-এ ৫ দশমিক ৭ ও ২০২০ সালে ৫ দশমিক ৫ শতাংশে নিয়ে যাওয়া।

মোট বিনিয়োগ বর্তমানে জিডিপির ২৭ দশমিক ৬ শতাংশ থেকে অর্থবছর ১৬-তে বাড়িয়ে ৩০ দশমিক ১ শতাংশ, অর্থবছর ১৭-তে ৩১ শতাংশ, অর্থবছর ১৮-এ ৩১ দশমিক ৮ শতাংশ, অর্থবছর ১৯-এ ৩২ দশমিক ৭ শতাংশ এবং পরিকল্পনার বছর শেষে ২০২০ অর্থবছরে জিডিপির ৩৪ দশমিক ৪ শতাংশে নিয়ে যাওয়া।

জাতীয় সঞ্চয় বর্তমানে জিডিপির ২৯ দশমিক ১ শতাংশ থেকে অর্থবছর ১৬-তে ২৯ দশমিক ১০ শতাংশ, অর্থবছর ১৭-তে ২৯ দশমিক ৭ শতাংশ, অর্থবছর ১৮-এ ৩০ দশমিক ২ শতাংশ, অর্থবছর ১৯-এ ৩০ দশমিক ৭ শতাংশ এবং ২০২০ সালে জিডিপির ৩২ দশমিক ১ শতাংশে নিয়ে যাওয়া।

সাধারণ অর্থনীতি বিভাগ সূত্রে জানা গেছে, আগামী ৫ বছরে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় বিভিন্ন ক্ষেত্রে সুনির্দিষ্ট চাহিদা ও লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে ড. শামসুল আলম বলেন, ‘সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় কৃষি খাত উন্নয়নে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। এ ছাড়া মৎস্য সম্পদ উন্নয়ন ও চিংড়ি চাষ বাড়াতে বিভিন্ন উদ্যোগ থাকছে এই মহাপরিকল্পনায়। প্রবৃদ্ধির লক্ষ্য পূরণ করতে শিল্পের উন্নয়নের পাশাপাশি কৃষিতে বিশেষ নজর দেওয়া হচ্ছে। কেননা, খাদ্য নিরাপত্তা বর্তমানে একটি বড় ইস্যু। এক্ষেত্রে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় শুধু শস্যই নয় এর বাইরে নন ক্রপস সেক্টর, লাইভস্টক উপখাত, ফিশারিজ উপখাত, ফরেস্ট্রি উপখাত, পানিসম্পদ, খাদ্য নিরাপত্তা ও ব্যবস্থাপনা এবং গ্রামীণ উন্নয়নের বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকছে।

সূত্র জানায়, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা পূরণে সঞ্চয়, বিনিয়োগ, সরকারি আয় ও ব্যয়, ঘাটতি অর্থায়ন, বৈদেশিক সহায়তা, সরকারি-বেসরকারি খাতের ভূমিকা, প্রাতিষ্ঠানিক অবকাঠামো ও সংস্কারের ধরন বিষয়েও নতুন পরিকল্পনা দলিলে দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমরা পরিকল্পনা কমিশন থেকে দেশের সকল জনগণকে সম্পৃক্ত করে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা দলিলটি একটি অংশীদারত্বমূলক পরিকল্পনা দলিল হিসেবে প্রণয়ন করেছি। সরকার কিছু লক্ষ্যমাত্রাকে সামনে রেখে তার কার্যক্রম এগিয়ে নিচ্ছে। যার অন্যতম হল, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া, সকল শিশুকে স্কুলে পাঠানো ও দেশকে একটি ডিজিটাল বাংলাদেশ হিসেবে রূপান্তর করা।’

Adil Travel Winter Sale 2ndPage

অর্থনীতি : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...