এখনও কাটছে না একাদশ শ্রেণিতে ভর্তি জটিলতা

akadosবিএ নিউজ: দফায় দফায় পেছানোর পর গেলো রোববার রাতে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। তবে তারপরও কাটেনি জটিলতা। এখনও তালিকা পায়নি অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। আবার নিজ বিভাগের বাইরে মনোনয়ন দেয়া হয়েছে অনেক শিক্ষার্থীকে। আর এতকিছুর ফল হলো ভর্ কার্ক্রমে বিলম্ব।

এদিকে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু হয় ভর্তির আনুষ্ঠানিকতা চলবে বিকেল পর্যন্ত। দ্বিতীয় দিনেও ফলাফল আর ভর্তি নিয়ে ভোগান্তীতে অভিভাবক-শিক্ষার্থীরা। ভর্তি সংক্রান্ত এসব জটিলতা নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কেউ কোন কথাও বলছেন না।
রোববার দিবাগত রাত সাড়ে ১২টার পর ভর্তিচ্ছুদের তালিকা প্রকাশ করে ঢাকা শিক্ষাবোর্ড। বুয়েটের আইআইসিটি’র কারিগরি সহায়তায় এবার এসএমএসের পাশাপাশি সারা দেশে একযোগে অনলাইনে আবেদন করে সদস্য এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা।
ফল প্রকাশের পর আবেদনকারীদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হয়। ভর্তির জন্য ওয়েবসাইট (http://xiclassadmission.gov.bd/) ছাড়াও স্ব স্ব শিক্ষা বোর্ডে ফল দেওয়া হয়।
শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিজস্ব পাসওয়ার্ড ব্যবহার করে মনোনীত শিক্ষার্থীদের তালিকা ডাউনলোড করে নিতে বলা হয়। প্রথম দফায় ভর্তির জন্য ১০ লাখ ৯৩ হাজার ৩৭৪ জনকে মনোনীত করা হয়েছে। একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করেছিল মোট ১১ লাখ ৫৭ হাজার ২২৪ জন শিক্ষার্থী।
ঘোষণা অনুযায়ী, মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে রোববার । ২ জুলাই পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে বিলম্ব ফি দিয়ে ভর্তি হওয়া যাবে ৮ জুলাই পর্যন্ত। আর দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে ৬ জুলাই। এ তালিকায় থাকা শিক্ষার্থীরা ১০ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবে।পূর্বনির্ধারিত সময় অনুযায়ী, আগামীকাল ক্লাস শুরু হবে। ভর্তি প্রক্রিয়ায় জটিলতার কারণে ক্লাস করা নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থী ও অভিভাবকরা।
কিন্তু রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ মনোনীতদের তালিকা পায়নি। এতে শিক্ষার্থীদের ভর্তিতে বিলম্ব ঘটছে। এ বিষয়ে কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম সংবাদ মাধ্যমকে বলেন, আমাদের যারা এসএমএস পেয়েছে, তাদের ভর্তি করানো হয়েছে। কিন্তু তালিকা না পাওয়ায় এর বাইরে শিক্ষার্থীদের ভর্তি করা যায়নি। এছাড়া মনিপুর স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা সিটি কলেজ, উত্তরা সিটি কলেজ, ট্রাস্ট কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও তালিকা পৌঁছেনি বলে অভিযোগ পাওয়া গেছে।
আবেদনের সময় পছন্দ তালিকায় না দেয়ার পরও এক বিভাগের শিক্ষার্থীদের অন্য বিভাগে মনোনয়ন দেয়ার অভিযোগ এসেছে। এসব নিয়ে হতাশা প্রকাশ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। আবার প্রথম মেধা তালিকায় নাম আসেনি অনেক শিক্ষার্থীর।
ডিজিটাল ভর্তি প্রক্রিয়ায় শিক্ষার্থীদের বাদ পড়া এবং মনোনীতদের অনেকেই পছন্দের বিভাগ ও কলেজ না পাওয়ায় ভর্তি প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে গঠিত ‘অভিভাবক ঐক্য ফোরাম’-নামের একটি সংগঠনের সভাপতি জিয়াউল কবীর দুলু সব শিক্ষার্থীর ভর্তির নিশ্চয়তার দাবি জানিয়েছেন।
এদিকে মেধা তালিকায় নাম না থাকলেও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি উত্তীর্ণদের নিজ প্রতিষ্ঠানে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী, শিক্ষা বোর্ড মনোনীত তালিকা ধরেই সব কলেজকে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। এ নিয়মের বাইরে এবার শিক্ষার্থী ভর্তির কোনো সুযোগ নেই।
এসব অভিযোগের বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও কলেজ পরিদর্শক গণমাধ্যমে সঙ্গে কথা বলনে নি। আর ভর্তি প্রক্রিয়ার সাথে জড়িত অন্য কর্তা-ব্যক্তিরাও কথা কোনো অভিমত দিচ্ছেন না গণমাধ্যমে।
ডিজিটাল ভর্তি প্রক্রিয়ায় শিক্ষার্থীদের বাদ পড়া এবং মনোনীতদের অনেকেই পছন্দের বিভাগ ও কলেজ না পাওয়ায় ভর্তি প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন অভিভাবক সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মিতা সুলতানা। তিনি বলেন সংবাদ মাধ্যমকে, আগে থেকে বিষয়গুলোর চর্চা করলে এ জটিলতা হতো না। তিনি শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে ব্যবস্থা নেওয়ার দাবিও জানান।
প্রসঙ্গত, ৬ জুন থেকে মাধ্যমিকের ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়। ভর্তির জন্য ৬ জুন থেকে ১৮ জুন পর্যন্ত টেলিটক মোবাইল থেকে এসএমএস করে ১৫০ টাকা জমা দিয়ে অনলাইনে আবেদন করার সময় দেয়া হয়। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করার কথা।২৫ জুন। কিন্তু একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল প্রকাশের সময় তিন দফা সময় পেছানো হয়। ২৬ জুন রাত সাড়ে ১১ টায় এ ফল প্রকাশের কথা থাকলেও তা করতে পারেনি বোর্ড কর্তৃপক্ষ। এরপর ২৭ জুন ফল প্রকাশের দিন ধার্য করা হয়। সেদিনও ফল প্রকাশে ব্যর্থ হয় শিক্ষা বোর্ড। দফায় দফায় পেছানোর পর ২৮ জুন রাতে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়।

Bangla-Kotir
line seperator right bar ad
sunnati hazz
line seperator right bar ad
RiteCareFront
line seperator right bar ad

fb

line seperator right bar ad
starling front
line seperator right bar ad

Prothom-alo Ittafaq Inkilab
amardesh Kaler-Kontho Amader-Somay
Bangladesh-Protidin Jaijaidin Noya-Diganto
somokal Manobjamin songram
dialy-star Daily-News new-york-times
Daily-Sun New-york-post news-paper

line seperator right bar ad

 

 Post-Card

line seperator right bar ad
Rubya Front
line seperator right bar ad

Motin Ramadan front

line seperator right bar ad
 ফেসবুকে বিএনিউজ24
line seperator right bar ad
   আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...
line seperator right bar ad
banews ad templet
 
 
line seperator right bar ad
   ফটোগ্যালারি
  আরো ছবি দেখুন -->> 
line seperator right bar ad
 
    পুরাতন সংখ্যা
banews ad templet