প্রচ্ছদ  >>   ফেসবুকের  নির্বাচিত স্ট্যাটাস

উচ্চরক্ত চাপ নীরব ঘাতকের মত কাজ করে

নিউইয়র্ক: আপনি জানেন কি যে নিউ ইয়র্কে বসবাসকারী প্রতি ৫ জন বাংলাদেশীদের মধ্যে ১ জনের উচ্চ রক্তচাপ আছে? দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে এখানে বসবাসকারী বাংলাদেশীদের মধ্যে উচ্চ রক্তচাপের হার অনেক বেশী। 
REACH-FAR MAY Ethnic-Mediaরক্তচাপ হল রক্তনালীতে প্রবাহিত রক্তের দ্বারা রক্তনালীর ওয়ালের উপর প্রদত্ত চাপ। এই চাপ প্রতিদিন সাধারণতঃ উঠা-নামা করে, কিন্তু যখন এই রক্তচাপ প্রায়ই নিয়মের চেয়ে বেশী থাকে, তখন তাকে উচ্চ রক্তচাপ হিসাবে ধরা হয়। ডাক্তারী ভাষায় উচ্চ রক্তচাপকে বলা হয় হাইপারটেনশন। সহজ ভাষায় বলা যায় হাই ব্লাড প্রেশার। রক্তনালীতে যদি সবসময় বেশী প্রেশার বা চাপ থাকে, তাহলে বাসার পাইপ যেরকম ঠিকমত কাজ করতে পারেনা, রক্তনালীয়ও তেমনি সঠিকভাবে রক্ত সঞ্চালন করতে পারবেনা। 
উচ্চ রক্তচাপের কারনে আপনার হার্ট অনেক বেশী কাজ করে। এজন্য আপনার হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি অনেক বেড়ে যায়। আপনি হয়তো জানতেই পারবেননা যে আপনার উচ্চ রক্তচাপ আছে, কারণ এর লক্ষণগুলো অনেক সময় ধরা যায়না। একারণে উচ্চ রক্তচাপকে “নিরব ঘাতক” বলা হয়ে থাকে। তাই আপনার রক্তচাপ নিয়মিত চেক করা খুব গুরুত্বপূর্ণ। 
আপনার পরিবারের কোন সদস্য বা আপনার পরিচিত কোন বন্ধু-বান্ধব যদি এখনো রক্তচাপ পরীক্ষা না করিয়ে থাকেন, তাহলে এই মাসেই অতি সত্বর উনাদেরকে রক্তচাপ পরীক্ষা করাতে বলুন। রক্তচাপ পরীক্ষা করানো সহজ এবং এটি বেদনাদায়ক নয়। ডাক্তার বা ফার্মাসিস্টকে দিয়ে আপনি এটি পরীক্ষা করাতে পারেন। বিভিন্ন উপায়ে আপনি উচ্চ রক্তচাপ প্রতিরোধ বা নিয়ন্ত্রণে রাখতে পারেন। নিয়মিত রক্তচাপ চেক করার পাশাপাশি খাবারে লবণের (সোডিয়াম) পরিমাণ কমিয়ে এবং পরিমিত ফল ও শাক-সব্জি এবং হোল-গ্রেইন খাবার যেমন সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইস খেয়ে আপনি উচ্চ রক্তচাপ প্রতিরোধ বা নিয়ন্ত্রণ করতে পারবেন। 
এনওয়াইইউ সেন্টার ফর দ্যা স্টাডি অব এশিয়ান আমেরিকান হেল্থ এর অন্তর্গত ড্রীম প্রজেক্ট কোয়ালিশন নিউ ইয়র্ক সিটিতে বসবাসকারী আমাদের বাংলাদেশী কমিউনিটির লোকজনের উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ মোকাবেলা করতে গুরুত্বের সাথে কাজ করছে। রেশ্যাল এন্ড এথনিক এ্যাপ্রোচেস টু কমিউনিটি হেল্থ ফর এশিয়ান আমেরিকান্স (রিচ ফার) প্রোগ্রামের অংশ হিসাবে ড্রীম প্রজেক্ট কোয়ালিশন স্থানীয় কমিউনিটির মসজিদ, কমিউনিটি ভিত্তিক সংগঠন, রেস্টুরেন্ট, এবং বিভিন্ন গ্রোসারী ষ্টোরের সাথে একযোগে কাজ করছে যাতে বাংলাদেশী কমিউনিটির লোকজনের জন্য স্বাস্থ্যকর খাবার ও পানীয়ের যথেষ্ট সরবরাহ থাকে। এছাড়া স্থানীয় মসজিদে কমিউনিটির লোকজনদের ফ্রী রক্তচাপ চেক করানো এবং পরামর্শ প্রদান করতে ড্রীম প্রজেক্ট কোয়ালিশন নিউ ইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব হেল্থ সাথে একযোগে কাজ করছে। ছবিতে গুলনাহার (নাহার) আলম এবং মুর্শেদা আহমেদ কে দেখা যাচ্ছে। উনারা দুজনেই রিচ ফার প্রোগ্রামের কমিউনিটি স্বাস্থ্য কর্মী এবং নিউ ইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব হেল্থ থেকে প্রশিক্ষণ গ্রহণ করছেন যাতে আমাদের বাংলাদেশী কমিউনিটিতে রক্তচাপ চেক এবং পরামর্শ প্রদানের জন্য আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করতে পারেন। এছাড়া, কমিউনিটি স্বাস্থ্য কর্মী এমডি তাহের এবং এমডি জালাল উদ্দিন বর্তমানে একই প্রশিক্ষণ গ্রহণ করছেন যাতে উনারাও কমিউনিটিতে রক্তচাপ চেক করানোর জন্য high-blood-pressure-silent-killerবিভিন্ন কার্যক্রম পরিচালনা করতে পারেন। বাংলাদেশী কমিউনিটিতে রিচ ফার প্রোগ্রামের কার্যকলাপ সম্পর্কে আরও জানতে কমিউনিটি স্বাস্থ্যকর্মী গুলনাহার (নাহার) আলমের সাথে ২১২-২৬৩-৫০৫৪ নাম্বারে অথবা এমডি তাহেরের সাথে ২১২-২৬৩-৭৫৬৬ নাম্বারে যোগাযোগ করুন।
Adil Travel Winter Sale 2ndPage

নির্বাচিত স্ট্যাটাস [Facebook all day]

আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...