বাকশালের সিদ্ধান্ত ভুল ছিল

solimসলিমুল্লাহ খান

‘আওয়ামী লীগের অতীতের মধ্যে যেমন গৌরবের দিক আছে তেমনি অগৌরবের দিকও আছে।’ মন্তব্য করেছেন বাংলাদেশের শীর্ষ বুদ্ধিজীবী অধ্যাপক সলিমুল্লাহ খান।
সমসাময়িক বিষয় নিয়ে বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ‘সময়’ এর আলোচনা অনুষ্ঠান 'সম্পাদকীয়'তে অংশ নিয়ে এই মন্তব্য করেন তিনি। ‘আওয়ামী লীগের একাল-সেকাল’ বিষয়ের আলোচনায় স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাকশাল গঠনের সিদ্ধান্তেরও সমালোচনা করেন তিনি।

সলিমুল্লাহ খান মন্তব্য করেন, ‘শেখ মুজিবর রহমানের যে নিষ্কলঙ্ক অগ্রগতি ও তার সারা জীবনের রাজনৈতিক ঐতিহ্যকে একপাশে সরিয়ে রেখে ১৯৭৫ সালে এক পার্টি করার যে সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের পরিপ্রেক্ষিতে সেটা ভুল সিদ্ধান্ত ছিল। সেটা স্বীকার করার মত সৎ সাহস আজকের আওয়ামী লীগের আছে। কিন্তু সেটা যদি আমরা কারপেটের নিচে চাপা দিতে থাকি তাহলে শিক্ষা হবে না।’ বর্তমান আওয়ামী লীগকে সে শিক্ষা নিতে তাগিদ দেন সলিমুল্লাহ খান।

অধ্যাপক সলিমুল্লাহ খান বলেন, প্রদীপের নিচে অন্ধকার থাকে। আওয়ামী লীগের অতিতের মধ্যে যেমন গৌরবের দিক আছে তেমনি অগৌরবের দিকও আছে। আওয়ামী লীগ বাংলাদেশের দীর্ঘজীবী পার্টি। হয়ত আমাদের দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগের চেয়ে প্রবীণ পার্টি বলতে পারেন কমিউনিস্ট পার্টিকে যার জন্ম ১৯২০ এর দশকে।

আওয়ামী লীগ মুসলিম লীগের সন্তান উল্লেখ করে তিনি বলেন, প্রথমে আওয়ামী মুসলিম লীগ নামে জন্ম নিয়েছিল পরে ‘মুসলিম’ শব্দ সঙ্গত কারণেই বাদ দিয়েছেন। ‘আওয়ামী লীগের মধ্যে মুসলিম লীগের বেশ কিছু ঐতিহ্য আছে। যেমন মাওলানা ভাসানী এসেছিলেন আসাম থেকে। যিনি আসাম মুসলিম লীগের প্রেসিডেন্ট ছিলেন। ’ তিনি মন্তব্য করেন, এই কথাগুলো বললে বর্তমান আওয়ামী লীগ নেতারা মনে করতে পারেন বিষয়টি অগৌরবের। কিন্তু ইতিহাসের সত্যের খাতিরে আওয়ামী লীগের বিবর্তিত হবার প্রক্রিয়া লিপিবদ্ধ থাকা দরকার বলে মনে করেন এই অধ্যাপক।

সলিমুল্লাহ খান বলেন, একথা আমাদের ভুলে গেলে চলবে না, সোহরাওয়ার্দী পাকিস্তানের রুলিং জান্তার সাথে আপোষ করতে চেয়েছিলেন। সেই আপোষ করার পটভূমি ছিল না বলেই মাওলানা ভাসানী আলাদা হয়ে গিয়েছিলেন। ‘এই কথাগুলো আজকে বাদ দেয়া চলবে না। কিন্তু মানুষ অভিজ্ঞতা থেকে শেখে, আওয়ামী লীগও শিখেছে আর সেকারনেই আওয়ামী লীগ বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। ’ মন্তব্য করেন তিনি।

বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রশংসা করে তিনি বলেন, গত দুই বছরে সন্ত্রাসী কর্মকান্ড বিশেষ করে হেফাজত ইসলামের হুমকি জনগণের সমর্থন নিয়ে আওয়ামী লীগ যেভাবে মোকাবেলা করছে তাতে তারা অভিনন্দন পাওয়ার যোগ্য। পাশাপাশি সমালোচনাও রয়েছে সলিমুল্লাহ খানের। ‘একই সাথে মনে রাখতে হবে কোন দেশের গণতান্ত্রিক ব্যবস্থা তিকে থাকবে না যদি তার জনগণের বিপুল অংশকে জেলে থাকতে হয়। সেজন্য এটাকে রাজনৈতিকভাবে মোকাবেলা করা দরকার। ’ মন্তব্য করেন খান।

আওয়ামী লীগকে পরামর্শ দিয়ে তিনি বলেন, ইতিহাসের আগের ঘটনা এখন আবার ঘটবে না। ‘আমি বলছি আওয়ামী লীগের সোভার হওয়া উচিত এবং ভাবা উচিত তাদের রেকর্ড অনেক ভাল।’ মন্তব্য তার।

Bangla-Kotir
line seperator right bar ad
sunnati hazz
line seperator right bar ad
RiteCareFront
line seperator right bar ad
Adil Travel Winter Sale front
line seperator right bar ad
starling front
line seperator right bar ad

Prothom-alo Ittafaq Inkilab
amardesh Kaler-Kontho Amader-Somay
Bangladesh-Protidin Jaijaidin Noya-Diganto
somokal Manobjamin songram
dialy-star Daily-News new-york-times
Daily-Sun New-york-post news-paper

line seperator right bar ad

 

 Big

line seperator right bar ad
Rubya Front
line seperator right bar ad

Motin Ramadan front

line seperator right bar ad
 ফেসবুকে বিএনিউজ24
line seperator right bar ad
   আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...
line seperator right bar ad
banews ad templet
 
 
line seperator right bar ad
   ফটোগ্যালারি
  আরো ছবি দেখুন -->> 
line seperator right bar ad
 
    পুরাতন সংখ্যা
banews ad templet