প্রচ্ছদ ধর্ম ও জীবন

চীনা তরুণদের কাছে সবচেয়ে জনপ্রিয় ধর্ম ইসলাম: জরিপ

বিএ নিউজ: chiচীনে ইসলাম ধর্ম পালনে সরকারিভাবে বাধা দেয়ার অভিযোগ নিয়মিত উঠছে। এই তো চলতি রমজান মাসেও দেশটির জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদেরকে রোজা রাখতে দিচ্ছে না সরকার। স্কুল-কলেজের শিক্ষকদেকে হুশিয়ার করা হয়েছে রোজার ব্যাপারে। মুসলিম আবাসিক এলাকার হোটেল রোস্তারা খোলা রাখতে চাপ দেয়া হচ্ছে। এ নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় চলছে।

মুসলিমদের ধর্ম পালনে এমন বাধার প্রেক্ষিতে ইউরোপের অন্যতম মুসলিম প্রধান দেশ তুরস্ক সরকারের পক্ষ থেকে চীনের নিন্দা করায় দুই দেশের সম্পর্কের অবনতি ঘটেছে। তুরস্কে চীনা পর্যটকরা হামলার শিকার হয়েছেন।

সরকার যখন ইসলামের বিরুদ্ধে এমনই আগ্রাসী হয়ে উঠেছে তখন চীনেরই একটি নামকরা বিশ্ববিদ্যালয়ের জরিপ দুঃসংবাদই নিয়ে এসেছে দেশটির কম্যুনিস্ট শাসকদের জন্য।

জরিপের তথ্য অনুযায়ী, চীনের তরুণদের মধ্যে এখন সবচেয়ে জনপ্রিয় ধর্ম হচ্ছে ইসলাম। ৩০ বছরের নিচে তরুণদের ২২ শতাংশের বেশি ইসলাম ধর্ম পালন করেন। তরুণদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ জনপ্রিয় হচ্ছে খ্রিস্টান ধর্ম। চীনে বৌদ্ধ ধর্ম সবচেয়ে সংখ্যাগরিষ্ঠ হলেও বেশির ভাগ তরুণ ধর্ম পালন করেন না। তবে ৬০ বছরের উর্ধ্ব বয়স্ক লোকজনের মধ্যে বৌদ্ধ ধর্মই বেশি পালিত হয়।

বেইজিং রেনমিন বিশ্ববিদ্যালয় 'চীনের ধর্মীয় জরিপ' নামে এই জরিপ পরিচালনা করে।

বর্তমানে যে হারে মুসলিল জনসংখ্যা বাড়ছে তাতে বর্তমানের আড়াই কোটি থেকে বেড়ে ২০৩০ সালে ৩ কোটি ছাড়িয়ে যাবে বলে জরিপে বলা হয়েছে।

চীনে বৌদ্ধ, ক্যাথলিক, প্রোট্যাস্টান্ট, তাওয়িজম এবং ইসলাম ধর্ম অফিসিয়াল ধর্ম হিসেবে স্বীকৃত।

সূত্র: নিউজউইজক, বিজনেস স্ট্যান্ডার্ড।

Adil Travel Winter Sale 2ndPage

ধর্ম ও জীবন : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...