প্রচ্ছদ বিশ্ব

ইসরাইলের সঙ্গে ক্ষেপণাস্ত্র নির্মাণ চুক্তি করছে ভারত

a213বিএ নিউজ: ভারত এবং ইসরাইল মধ্যম পাল্লার ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বা এমআর-এসএএম যৌথ ভাবে নির্মাণের একটি চুক্তি চূড়ান্ত করার পর্যায়ে রয়েছে। ভারতীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে। আর এ চুক্তির মধ্য দিয়ে ভারত-ইসরাইল গোপন প্রতিরক্ষা সহযোগিতা আরো জোরদার হবে বলে জানিয়েছে দৈনিকটি।


১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময় থেকে এ গোপন সহযোগিতা শুরু হয়েছিল উল্লেখ করে টাইমস ইন্ডিয়া জানায়, সে সময়ে ভারতকে জরুরি ভিত্তিতে সামরিক সহযোগিতা দিয়েছে ইসরাইল।

ভারতীয় প্রতিরক্ষা সূত্রের বরাত দিয়ে এ খবরে বলা হয়েছে, ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা-ডিআরডিও এবং ইসরাইলের অ্যারোস্পেস ইন্ড্যাসট্রিস যৌথ ভাবে ভারতীয় সেনাবাহিনী জন্য এমআর-এসএএম নির্মাণ চুক্তি চূড়ান্ত করার পর্যায়ে রয়েছে। এতে, ব্যাপক হারে এমআর-এসএএম উৎপাদন করতে পারবে ক্ষেপণাস্ত্র এবং গোলাবারুদ উৎপাদনকারী ভারতীয় প্রতিরক্ষা সংস্থা পিএসইউ ভারত ডিনামিক্স।

ভারত এবং ইসরাইলের মধ্যে গত ১৫ বছরে এক হাজার কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি হয়েছে। ভারতে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহে শীর্ষস্থানীয়দের মধ্যে অন্যতম হলো ইহুদিবাদী ইসরাইল। ভারতকে অস্ত্র সরবরাহ করার ক্ষেত্রে আমেরিকা এবং রাশিয়ার পরই তৃতীয় স্থান করে নিয়েছে ইসরাইল। টাইমস ইন্ডিয়া বলেছে, ভারতের কাছে প্রতিবছর প্রায় ১০০ কোটি ডলার সমপরিমাণ প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রি করে ইহুদিবাদী ইসরাইল।

এ ছাড়া, এ খবরে আরো বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র খাতে তেল আবিবের সঙ্গে ২১ কোটির রুপির বেশি চুক্তি করেছে নয়াদিল্লি। ভারতীয় তিন সশস্ত্র বাহিনীর জন্য এ চুক্তি করা হয়েছে এবং সশস্ত্র বাহিনীর কোনো কোনো শাখা এরই মধ্যে কিছু কিছু ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে।

নয়াদিল্লিকে অনেক ধরণের গোয়েন্দা এবং সশস্ত্র ড্রোন, অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এবং রাডার ব্যবস্থা যুগিয়ে চলেছে তেল আবিব। শতাধিক নানা ধরণের ইসরাইলি ড্রোন ব্যবহার করছে ভারত। ইসরাইলের কাছ থেকে ১৬টি হেরন ড্রোন কেনার জন্য ভারত বারোশ কোটি রুপির চুক্তি করেছে। হেরন হলো মধ্য- উচ্চতা দিয়ে দীর্ঘক্ষণ উড়তে সক্ষম বা মিডিয়াম অ্যালটিটিউট লং ইনডিউরেন্স ড্রোন।

এদিকে, গত ফেব্রুয়ারি মাসে ভারত সফর করেছেন ইসরাইলি যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালুন। সে সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ নীতির আলোকে ভারতকে অত্যাধুনিক আয়রন ডোম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করার প্রস্তাব দিয়েছেন মোশে ইয়ালুন।

Adil Travel Winter Sale 2ndPage

বিশ্ব : সকল সংবাদ

আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...