প্রচ্ছদ বিশ্ব

এডেনের সর্বশেষ ঘাঁটি থেকে বিতাড়িত হুথিরা

huthiবিএ নিউজ:  হুথি বিদ্রোহীদের ইয়েমেনের বন্দরনগরী এডেনে তাদের সর্বশেষ ঘাঁটি থেকে বিতাড়িত করেছে সরকার সমর্থক যোদ্ধারা।

নগরীর মাশেক এলাকায় বুধবার সংঘটিত ওই লড়াইয়ে প্রাণ হারিয়েছে কমপক্ষে ২০ জন হুথি যোদ্ধা। এ এলাকাতেই ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদীর সরকারি প্রাসাদ অবস্থিত।

মাশেক এলাকাকে এডেন নগরীতে হুথিদের সর্বশেষ শক্তিশালী অবস্থান হিসেবে বিবেচনা করা হতো। দুই সপ্তাহ আগেই নগরীর প্রাণকেন্দ্র সহ অধিকাংশ এলাকা থেকে হুথিদের হটিয়ে দেয় সরকার সমর্থক যোদ্ধারা।

হুথিদের বিরুদ্ধে সর্বশেষ এই অভিযানে নেতৃত্ব দেয় পপুলার রেজিসট্যান্স মুভমেন্ট নামে শিয়া বিরোধী ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় মিলিশিয়ারা। হুথি বিদ্রোহীদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে তাদের সহায়তা দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় আরব জোট।

এদিকে লড়াইয়ের মুখে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এডেন নগরীর আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার খুলে দেয়া হয়েছে। এদিন সামরিক সরবরাহ নিয়ে সেখানে অবতরণ করেন সৌদি আরবের সামরিক বিমান।

এদিকে হুথিরা এডেন থেকে বিতাড়িত হওয়ার পর নির্বাসিত ইয়েমেনি সরকারের বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা এডেনে ফিরে এসেছেন। তাদের মধ্যে অন্যতম দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী, গোয়েন্দা প্রধান ও ইয়েমেনি পার্লামেন্টের সহকারী প্রধান।

জাতিসংঘের তথ্য অনুযায়ী গত মার্চ মাস থেকে এ পর্যন্ত লড়াইয়ে ইয়েমেনে মারা গেছে তিন হাজার ২শ’ মানুষ।

Adil Travel Winter Sale 2ndPage

বিশ্ব : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...