প্রচ্ছদ বিশ্ব

আইএস’কে অর্থায়ন করছে ভারতসহ ৪০ টি দেশ

ডেস্ক রিপোর্ট: ইরাক-সিরিয়ায় সক্রিয় জঙ্গিগোষ্ঠী আইএস বা দায়েশকে ৪০টি দেশ অর্থায়ন করছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসব দেশের মধ্য বাংলাদেশের প্রতিবেশি ভারত ও চীন রয়েছে।

জঙ্গিবাদে সহযোগী দেশের মধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সৌদি আরব, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, তুরস্ক, জাপান,আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, ইন্দোনেশিয়া, ইতালি, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা ও ইউরোপীয় ইউনিয়নের অনেক রাষ্ট্রই এই অর্থ যোগানে জড়িত।

সোমবার তুরস্কের আন্তালিয়ায় অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের শেষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন,  ‘আইএস জঙ্গিগোষ্ঠীর অর্থায়ন করে ৪০টি দেশ। জি-২০ জোটের সদস্য দেশগুলোর ভেতরে একাধিক রাষ্ট্রও এতে জড়িত’।

পুতিন রাশিয়া থেকে আগত সাংবাদিকদের নিয়ে আয়োজিত বিশেষ ওই সংবাদ সম্মেলনে তার দেশের গোয়েন্দা তথ্যের কিছু দিক তুলে ধরেন। জঙ্গি অর্থায়নের এই তথ্য মূল সম্মেলনেও তিনি তুলে ধরেছেন বলে জানান সাংবাদিকদের। এ ছাড়া আইএসের কুক্ষিগত অবৈধ পেট্রোল বাণিজ্যের ব্যপারে কথা বলেন পুতিন। উল্লেখিত তথ্য প্রমাণ করতে জোটভুক্ত দেশগুলোর প্রধানদের সামনে স্যাটেলাইট ও উড়োযান থেকে তোলা একাধিক পেট্রোল বাণিজ্যের ছবি দেখিয়েছিছেন তিনি।

সম্মেলনে পুতিন আরো বলেন ‘আইএস দ্বারা কোন দেশ বেশি আর কোন দেশ কম আক্রান্ত তা দেখার সময় এখন নয়, বরং সন্ত্রাস মোকাবেলায় আন্তর্জাতিক একটি সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।’ তবে এসব অভিযানে পরিষ্কারভাবে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, সৌদি আরব, তুরস্ক ও ইরানের সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন পুতিন। বিশ্বের উন্নত ১৯টি দেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সমন্বয়ে গঠিত জোট জি-২০।

অন্যতম ২০টি অর্থনীতির ধারক রাষ্ট্রসমূহের মাঝ থেকে আইএস অর্থায়নের মতো স্পর্শকাতর তথ্যে আলোড়ন সৃষ্টি হয়েছে বিশ্ব মিডিয়ায়।

প্রসঙ্গত, বিশ্বের তৃতীয় বৃহত্তম জনবহুল মুসলিম দেশ বাংলাদেশে দুজন বিদেশী, রাস্তা পাহাড়া দেওয়া দুজন পুলিশ, একজন প্রকাশক সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন। দায়েশের নামে বিবৃতি দিয়ে এসব হামলার ঘটনার দায় স্বীকার করা হয়েছে।

এ সব ঘটনার পর বাংলাদেশে দায়েশের তৎপরতা রয়েছে মর্মে স্বীকারোক্তি দিতে চাপ দেওয়া হয়েছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে তার সরকার সাম্প্রতিক হামলাগুলোকে সরকার বিরোধী চক্রান্ত বলে অভিযোগ করছেন।

এহেন প্রেক্ষাপটে ইরাক-সিরিয়ায় সক্রিয় দায়েশের মদদ দাতা দেশগুলোর নাম বললেন পুতিন। রাজনীতি, অর্থনীতি ও নিরাপত্তার সঙ্গে এসব দেশের সংশ্লিষ্টতার কারণে বাংলদেশের উদ্বেগটা বাড়ল। সূত্র: অনলাইন বাংলা

Adil Travel Winter Sale 2ndPage

বিশ্ব : সকল সংবাদ

আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...