প্রচ্ছদ প্রযুক্তি

এক মিনিটেই স্মার্টফোন চার্জ

ab19বিএ নিউজ: মোবাইল চার্জ নিয়ে দুর্ভোগের দিন শেষ। মোবাইল চার্জ দেওয়ার জন্য এখন আর অনেক সময় ধরে অপক্ষো করতে হবে না। চার্জারে আগুনও ধরবে না। মাত্র এক মিনিটেই চার্জ হবে মোবাইল।
এরকমই একটি চার্জার উদ্ভাবন করেছেন মার্কিন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা নতুন একটি চিপ আবিষ্কার করেছেন যা খুবই নমনীয় এবং দীর্ঘস্থায়ী। অ্যালুমিনিয়ামের তৈরি এই চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ দেওয়া যাবে মাত্র এক মিনিটে।
জার্নাল 'নেচার' -এ বিজ্ঞানীরা তাদের আবিষ্কারের বিস্তারিত ব্যাখা দিয়েছেন। গবেষকরা জানিয়েছেন, বর্তমানে ল্যাপটপ ও মোবাইল চার্জ দেওয়ার জন্য লিথিয়াম- আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। নতুন এই অ্যালুমিনিয়াম- আয়ন ব্যাটারি এর চেয়েও বহুগুণ শক্তিশালী হবে।
দ্রুত চার্জ দেয়া ছাড়াও নতুন অ্যালুমিনিয়ামের এই ব্যাটারি অনেক নিরাপদ এবং দীর্ঘস্থায়ী। বিশেষ করে লিথিয়াম- আয়ন ব্যাটারিতে অনেক সময় আগুন ধরে যায়। কিন্তু অ্যালুমিনিয়াম- আয়ন ব্যাটারিতে এই সমস্যাটি হবে না। অকেনদিন ধরেই গবেষকরা অ্যালুমিনিয়াম দিয়ে স্বল্পমূল্যের এবং কম ওজন ও উচ্চ চার্জ ক্ষমতাবিশিষ্ট ব্যাটারি তৈরির চেষ্টা করেও ব্যর্থ হন।
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির রসায়নের অধ্যাপক হোঙ্গি দেইয়ের নেতৃত্বে একটি দল সেই কাজটি করতে সমর্থ হয়েছে। অ্যালুমিনিয়াম ব্যাটারি এক হাজার সাইকেল পর্যন্ত টেকসই হয় সেখানে অ্যালুমিনিয়াম ব্যাটারি সাড়ে সাত হাজার সাইকেল টেকসই হয়। এতে তার ক্ষমতা কমে না। এই ব্যাটারি ব্যাটারি বাঁকানো বা ভাঁজ করা যায়। অ্যালুমিনিয়ামের বড় ব্যাটারি সৌরশক্তিও সঞ্চয় করতে পারে।

Adil Travel Winter Sale 2ndPage

প্রযুক্তি : সকল সংবাদ

আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...