প্রচ্ছদ প্রযুক্তি

বিশ্বের প্রথম বৈদ্যুতিক বিমান বানাল চীন

electric-planeবিএ নিউজ: বিশ্বের প্রথম ‘উড়ানযোগ্য’ বৈদ্যুতিক যাত্রীবাহী বিমান তৈরি করল চীন। দেশটির সরকারি এক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, খুব শিগগিরই উড়ানযোগ্য হিসেবে ছাড়পত্র পাবে বিমানটি।
বিএক্স১ই বিমানটির ডানার বিস্তার ১৪.৫ মিটার। কম করে ২৩০ কেজি ওজন বয়ে নিয়ে যেতে সক্ষম বিমানটি ৩ হাজার মিটার উঁচুতে উড়তে পারে।
নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন

বিমানটির ব্যাটারি চার্জ হতে সময় লাগবে মাত্র দুই ঘন্টা। এই জ্বালানিতে বিমানটি প্রায় ৪৫ মিনিট থেকে এক ঘন্টা আকাশে থাকতে পারবে। সর্বোচ্চ গতি ঘন্টায় ১৬০ কিলোমিটার।

চীনের সরকারি সংবাদসংস্থা সিনহুয়া জানিয়েছে, বিমানটি তৈরি করেছে লাওনিং প্রদেশের শেনইয়াং এয়ারোস্পেস ইউনিভার্সিটি এবং লাওনিং জেনারেল অ্যাভিয়েশন কোম্পানি লিমিটেড।
এ ধরনের দুটি বিমান লাওনিং রুইক্সিয়াং জেনারেল অ্যাভিয়েশন কোম্পানি লিমিটেডকে দেওয়া হয়েছে। পাইলটদের প্রশিক্ষণ, পর্যটন, আবহাওয়া বিদ্যা ও উদ্ধার কাজে ব্যবহার করা যেতে পারে। ইতোমধ্যেই এ ধরনের ২৮ টি বিমানের অর্ডার এসেছে। একেকটি বিমানের দাম ১,৬৩,০০ মার্কিন ডলার।

Adil Travel Winter Sale 2ndPage

প্রযুক্তি : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...