প্রচ্ছদ মানবাধিকার

ইলিয়াস-আরিফের ঘরে নেই ঈদ আনন্দ

ilaiasবিএ নিউজ: ঈদের খুশিটা পূর্ণ হয় আত্মীয়-স্বজন, পরিবারের সকল সদস্য এক সাথে হলে। নামাজে যাবার আগে পরিবারের ছোটরা বড়দের সালাম করবে। সালামি পাবে। মা-বাবার দোয়া নিবে সন্তানরা। এসবই তো ঈদের আনন্দের বড় উপলক্ষ। কিন্তু যার পরিবার সেই আনন্দময় মানুষগুলো থেকে দূরে রয়েছে কেমন হবে সেই সব পরিবারের ঈদ !

দীর্ঘ ৪০ মাস ধরে নিখোঁজ আছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলী। আর সাত মাস ধরে সাবেক অর্থমন্ত্রী শাহ এএসএম কিবরিয়া হত্যা মামলায় আসামি হয়ে কারাগারে আছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র (সাময়িক বরখাস্ত) আরিফুল হক চৌধুরী। তাই সঙ্গত কারণেই এই দুই পারিবারে এখন ঈদের আনন্দ নেই।

নিখোঁজ ইলিয়াস :

বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার পর থেকে তার পরিবার শুধু নিয়ম রক্ষার খাতিরেই ইলিয়াসের গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথে ঈদ উদযাপন করতে যায়। এমনটি জানিয়েছেন ইলিয়াস আলীর স্ত্রী তাহমিনা রুশদীর লুনা।

জাগো নিউজকে লুনা জানান, ঈদকে ঘিরে তাদের মনে এখন আর কোনো আনন্দ-অনুভূতি নেই। ইলিয়াস আলীকে ঘিরেই তাদের ঈদের সব আনন্দ, যা এখন কেবলই স্মৃতি। ইলিয়াস আলীর পথ চেয়ে তাঁর স্ত্রী-সন্তানেরা এ নিয়ে ছয়টি ঈদ কাটিয়েছেন। কিন্তু অসহনীয় এ প্রতীক্ষার অবসান কবে হবে তা জানে না ইলিয়াসের পরিবার।

ইলিয়াস আলীর মা সূর্যবান বিবির প্রহর কাটে ছেলের প্রতীক্ষায়। রোজই তার মনে হতে তাকে। এই বুঝি দরোজায় কড়া নাড়ল। এই বুঝি ছেলে তার ফিরে এল। কিন্তু একে একে কয়েক বছর কেটে গেলেও অপেক্ষার প্রহর আর ফুরাল না তার। সূর্যবান বিবির ঘরে আনন্দ এলো না ঈদের।

ইলিয়াস আলীর তিন সন্তান। বড় ছেলে আবরা, ছোট ছেলে লাবিব এবং একমাত্র মেয়ে সাইয়ারা নাওয়ালও তারা বাবার প্রতীক্ষায় থাকে। বাবা তাদের সব ঈদে জামা কিনে দিতেন। ঈদের আনন্দের উপলক্ষ ছিলেন বাবা ইয়িলয়াস আলী। এখন এসব কেবলই দুঃসহ স্মৃতি! ২০১২ সালের ১৭ এপ্রিল রাজধানীর বানানী থেকে গাড়ি চালক আনসার আলীসহ নিখোঁজ হন ইলিয়াস আলী। এখন পর্যন্ত তাদের কোনো হদিস মেলেনি।

Adil Travel Winter Sale 2ndPage

মানবাধিকার : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...