প্রচ্ছদ মানবাধিকার

সাংবাদিক শওকত মাহমুদের মুক্তি জানিয়েছে এইচআরডি

shawkat mahmud

বিএনিউজ: বাংলাদেশের জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি বিশিষ্ট সাংবাদিক শওকত মাহমুদের মুক্তি জানিয়েছে উত্তর আমেরিকা ভিত্তিক প্রবাসী বাংলাদেশীদের মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট বাংলাদেশ( এইচআরডি)।

এক বিবৃতিতে এইচআরডি’র প্রেসিডেন্ট মাহতাবউদ্দিন আহমেদ ও সেক্রেটারী দেলোয়ার মজুমদার বলেন,

আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে বিশিষ্ট সাংবাদিক জনাব শওকত মাহমুদকে গত ১৮ আগস্ট ২০১৫ তারিখে গ্রেপ্তার করার পর ধারাবাহিক ভাবে রিমান্ডে নেয়া হচ্ছে। জাতীয় গণমাধ্যম থেকে জানা গেছে তাঁর বিরুদ্ধে ইতিমধ্যে ১৩ টি মামলা দায়ের করা হয়েছে। আমরা উদ্বিগ্ন যে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য রেকর্ড সংখ্যক ৮০ দিনের রিমান্ড দাবি করেছে। ইতোমধ্যে তিনি একটানা ১২ দিন রিমান্ডে ছিলেন বলে গনমাধ্যম থেকে খবর পাওয়া গেছে। অন্যদিকে শওকত মাহমুদের সাংবাদিক সহকর্মীরা সামাজিক মাধ্যম গুলোতে জানিয়েছেন ইতোমধ্যে তাঁকে দুইবার কারা হাসপাতালে নেয়া হয়েছে। তিনি শ্বাস-প্রশ্বাসের সমস্যা কষ্ট পাচ্ছেন। এর পাশাপাশি প্রেশার, ডায়াবেটিস, কিডনি এবং চোখের সমস্যা সহ নানা অসুবিধায় ভুগছেন বলেও জানা গেছে।

আমরা মনে করি জনাব শওকত মাহমুদের গ্রেপ্তার এবং তাঁর ধারাবাহিক রিমান্ড গণমাধ্যম এবং মত প্রকাশের স্বাধীনতার উপর একটি বড় আঘাত। দীর্ঘদিন ধরে বাংলাদেশে গনমাধ্যেমের উপর নিপীড়ন নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন সমূহ উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি কার্যকরী ভূমিকা নেবার জন্য বাংলাদেশ কতৃপক্ষকে আহবান জানিয়েছে। যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭০ তম অধিবেশনে যোগ দিচ্ছেন এবং এই সফর বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তির সঙ্গে সম্পর্কিত,   তাই মানবাধকার সংগঠন হিসেবে আমরা প্রধানমন্ত্রীর জাতিসংঘ অধিবেশনে যোগদানের আগেই জনাব শওকত মাহমুদকে মুক্তির দাবি করছি। আমরা বিশ্বাস করি এতে বাংলাদেশ গণমাধ্যমের স্বাধীনতার প্রতি যে অঙ্গীকার তা পূরণে একটি বড় মাইলফলক অর্জন করবে।

Adil Travel Winter Sale 2ndPage

মানবাধিকার : সকল সংবাদ

আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...