প্রচ্ছদ মানবাধিকার

জিভে জল আনে বিয়ানীবাজারের ‘সাতকরা’



:: শিপার আহমেদ  ::

সিলেটসহ প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজার উপজেলাবাসীর কাছে খাদ্য তালিকায় বাড়তি চাহিদার নাম ‘সাতকরা’। এখানকার প্রাত্যহিক রান্নায় বিশেষ করে মাংস জাতীয় তরকারি রান্নায় ‘সাতকরা’ যেন অপরিহার্য। এটি ছাড়া অধিকাংশ খাদ্যবিলাসী মানুষের রসনা বিলাসই যেন অসম্পূর্ণ। বড় আকারের মাছ ও মাংসের তরকারিতে স্বাদ বাড়াতে ‘সাতকরা’ ব্যবহৃত হয় । সৌখিন পরিবারের সদস্যদের জিবে জল আনে এই সাতকরা।

সিলেটের বাইরের অন্যান্য জেলায়ও ‘সাতকরা’ নামক ঐতিহ্যবাহী এ খাদ্যটি পাওয়া যায় কদাচিৎ। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে চাকরি ও ব্যবসার জন্য বসবাসরত সিলেটিরা কাঁচা অথবা রোদে শুকিয়ে ‘সাতকরা’ নিয়ে যান প্রবাসে। বর্তমানে সিলেট বিভাগের বিভিন্ন উপজেলায় বিশেষ করে পাহাড়ি অঞ্চলে বাণিজ্যিক ভিত্তিতে ‘সাতকরা’ চাষ হচ্ছে। আসন্ন ঈদেও ‘সাতকরার’ চাহিদা থাকবে উপজেলার প্রায় সবকটি পরিবারে। রমজান এবং ঈদে সাতকরার চাহিদা বিবেচনায় নিয়ে এগুলোর দামও বাড়িয়ে দেয়া হয়েছে কয়েকগুন। তবুও বিয়ানীবাজার বাসীর কাছে সাতকরার কদর কেবল বাড়ছেই।

আটারো শতকে সিলেটের সীমান্তের ওপারে ভারতের আসাম রাজ্যে ব্যাপকভাবে ‘সাতকরা’ চাষ হতো। উনিশ শতকের গোড়ার দিকে সীমান্ত পাড়ি দিয়ে ‘সাতকরা’ চাষ শুরু হয় সিলেটের পাহাড়ি এলাকায়। কমলা লেবুর মতো ‘সাতকরা’র গাছ আকারে লম্বা ও বড় হয়।

বর্তমানে মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট জেলার পাহাড়ি অঞ্চলে ‘সাতকরা’ চাষ হয়ে থাকে। এ তিন জেলার মধ্যে সিলেট জেলায় ‘সাতকরা’ চাষ হয় সবচেয়ে বেশি। তবে এ অঞ্চলের সাধারন মানুষের চাহিদার তুলনায় ফলন কম এবং ‘সাতকরা’ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের বাঙালি পরিবারে ঠাঁই করে নেবার কারণে বর্তমানে এ ফলটির বাজর মূল্য অত্যাধিক। সিলেট অঞ্চলের শহর থেকে প্রত্যন্ত গ্রাম পর্যন্ত এ ফলটির ব্যাপক কদর। সিলেটিদের কাছে ‘সাতকরা’ যেন এক অমৃত। বর্তমানে ‘পাতলা’ ও ‘ছোলা’ নামে দু’প্রকারের সাতকরা বাজারে পাওয়া যায়। রান্নার উপাদান ছাড়াও ‘সাতকরা’ চাষে খরচ কম এবং সাতকরার উচ্চ মূল্যের কারণে এ ফলটি অত্যন্ত লাভজনক হওয়ায় তার মতো অনেকেই ‘সাতকরা’ চাষে আগ্রহী হয়েওঠেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সাতকরা যে শুধু সুস্বাদু তরকারি ও টক তা নয়। এ ফলটি জনস্বাস্থ্যের জন্যও উপকারি। বাত, শিরা-উপশিরা ব্যথায় যারা ভুগছেন তারা ‘সাতকরা’ খেলে এসব রোগ থেকে উপশম পেতে পারেন। সিলেট অঞ্চলে অতিথি আপ্যায়নে সাতকরা অদ্বিতীয়। ভারতের আসাম থেকে এদেশে এসে সাতকরা প্রায় ৩ কোটি সিলেটি’র প্রিয় খাবারে পরিণত হয়েছে। বর্তমানে সিলেট অঞ্চলের অনেক স্থানেই বাণিজ্যিকভিত্তিতে সাতকরা চাষ করে কৃষকরা স্বাবলম্বী হচ্ছেন।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৫৩৫ ঘন্টা, জুলাই ০৬, ২০১৩
বিএইচ


Adil Travel Winter Sale 2ndPage

মানবাধিকার : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...