প্রচ্ছদ অন্যান্য দেশে কমিউনিট

অভিবাসী সঙ্কট: হাঙ্গেরি-সার্বিয়া সীমান্তে সংঘর্ষ

বিএ নিউজ: হাঙ্গেরি-সার্বিয়া সীমান্ত থেকে জোরপূর্বক অভিবাসীদের পিছু হটাতে জল কামান ও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে হাঙ্গেরীয় পুলিশ।

সার্বিয়া শহরের নিকটবর্তী হরগোসের এক ক্রসিং পয়েন্টে শতাধিক অভিবাসীকে লক্ষ্য করে এ হামলা চালায় পুলিশ। কিছু অভিবাসী পাথর, পানির বোতল ছুঁড়ে আক্রমণ প্রতিহত করার চেষ্টা করে। বেশিরভাগ অভিবাসীই হাঙ্গেরি হয়ে জার্মানি পৌঁছাতে চায়।

 85585845 85585844

নতুন অভিবাসী আইন কার্যকরের পর মঙ্গলবার সার্বিয়া সীমান্তে ব্যাপক কড়াকড়ি আরোপ করে হাঙ্গেরি। এলাকায় জরুরি অবস্থা ঘোষণার পাশাপাশি শত শত পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়। একটি রেলওয়ে ক্রসিংও বন্ধ করে দেয় হাঙ্গেরি।

এতসব পদক্ষেপে হাঙ্গেরি সরকার দেশে অভিবাসীদের প্রবেশ ঠেকাতে পারছে না উল্লেখ করে বিবিসি জানায়, বুধবারও অবৈধভাবে প্রবেশের অভিযোগে ৩৬৭ জন অভিবাসীকে আটক করেছে পুলিশ। সীমান্ত বন্ধের ঠিক আগে আগেই সোমবার হাঙ্গেরিতে রেকর্ড সংখ্যক ৯,৩৮০ অভিবাসী হাঙ্গেরিতে প্রবেশ করে বলে জানায় সংবাদমাধ্যমটি।

দেশটিতে ক্রমাগত বাড়তে থাকা শরণার্থীদের প্রবেশ ঠেকাতে সীমান্ত বন্ধ করে দিতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে হাঙ্গেরি । তবে এর আগেই প্রায় চার হাজার অভিবাসী পায়ে হেঁটে সার্বিয়ার সীমান্ত পাড়ি দিয়ে হাঙ্গেরিতে ঢুকে পড়েছে।

সিরিয়ার গৃহযুদ্ধ ও দারিদ্র থেকে বাঁচতে ইউরোপের দেশগুলোতে পাড়ি দিচ্ছে অভিবাসীরা। অভিবাসন প্রত্যাশীদের ভিড় সামাল দিতে হিমশিম খাচ্ছে ইউরোপের দেশগুলো। তাদের আশ্রয় দেয়া না দেয়া ব্যাপারে এখনও এক মত হতে পারেনি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ইউরোপে প্রবেশের ক্ষেত্রে অভিবাসীদের হাঙ্গেরির সীমান্তকেই বেছে নিতে হচ্ছে।

Adil Travel Winter Sale 2ndPage

অন্যান্য দেশে কমিউনিট : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...