প্রচ্ছদবাংলাদেশ

এনএবিসির নতুন চেয়ারম্যান দিনাজখান

এসএম সোলায়মানঃ প্রয়াত কিংবদন্তী কন্ঠযোদ্ধা আবদুল জব্বার, নায়ক রাজ রাজ্জাক ও নিপীড়িত রোহিংগাদের উৎসর্গের মধ্যদিয়ে শেষ হলো ৩ দিন ব্যাপী অনুষ্ঠিত  ৩১ তম নর্থ আমেরিকাবাংলাদেশ কনভেনশান(এনএবিসি)। এবারের কনভেনশনের ভেন্যু ছিলো ফ্লোরিডার মায়ামীতে। ৬ থেকে ৮ অক্টোবর শুক্র, শনি ও রবিবার ফ্লোরিডার নর্থ  মায়ামী বিচ কালচারাল থিয়েটার সেন্টারে 20171008 202604অনুষ্ঠিত বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের স্বনাম ধন্য শিল্পী, লেখক, সাহিত্যিক কবি,নাট্যকারসহ বিভিন্ন রাজনৈতিক ও সুশীল সমাজের বিশিষ্টজনদের স্বতস্পূর্ত অংশ গ্রহনে মুখরিত ছিলো কনভেনশন সেন্টার। ৩ দিনের এই অনুষ্ঠান মালায় সেমিনার, আলোচনা সভা, কবিতা পাঠ, নৃত্য, ২ দেশের জাতীয় সংগীত, আমেরিকা ও বাংলাদেশের খুদে শিল্পিদের অংশ গ্রহনে গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরা হয়েছে । ছিলো বাংলাদেশ, ভারত ও আমেরিকার খ্যাত নামা জনপ্রিয় কন্ঠশিল্পীদের গানের আসর। কনভেনশনের শেষ দিনে ঘোষনা আসে নতুন চেয়ারম্যানের নাম। সর্বসম্মত সিদ্দ্বান্তে  এনএবিসির নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডার প্রেসিডেন্ট বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ দিনাজ খান। ৭১ সদস্য বিশিষ্ট কমিটির সেক্রেটারী হয়েছেন সোহেল জুবায়ের। বিদায়ী চেয়ারম্যান আবু লিয়াকত হোসেন নব নির্বাচিত চেয়ারম্যান মোহাম্মদ দিনাজ খানকে দায়িত্ব বুঝিয়ে দেন।

৬ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় ৩১ তম নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশনের উদ্ভোধন করেন 20171008 202007এনএবিসির বিদায়ী চেয়ারম্যান আবু লিয়াকত হোসেন। সভাপতিত্ব করেন কনভেশনের ২০১৭ এর প্রেসিডেন্ট মোহাম্মদ দিনাজখান। এবারের কনভেনশনের সেক্রেটারি নাঈম খান দাদনের সঞ্চালনায় বক্তব্য রাখেন এনএবিসি কনভেনশনের আহবায়ক কুদরত ই খুদা, নির্বাহী কমিটির মধ্যে বক্তব্য রাখেন ইতরাদ জুবায়ের, সোহেল জুবায়ের,মনজু্রুল হোসেন, মনির চৌধুরী , মিল্টন মজুমদার,ফারুক আলম, মোঃ দিদারুল আলম, লিটন মজুমদার, উত্তম দে, আবুল হাসিব ডিউক,  নাহিদ নজরুল, শহিদ ফিরোজ, আবু বাসার জাহাংগীর,আবু ইদ্রিস লাবু, মোহাম্মদ মহসিন 20171008 224028হাসান, শাহিন চৌধুরী,  মোহাম্মদ ডি হায়দার, মোঃ আবু নাঈম, প্রধান পৃষ্ঠ পোষক রানা খান, মোহাম্মদ জামান, নাফিস আহমেদ, সালাম চাকলাদার,আনোয়ারুল খান দিপু, রাশেদ খান হারুন, জুনায়েত আক্তার,সাইফুল্লাহ চৌধুরী লেবু, মোঃ রুবেল, মোহাম্মদ টিটু, সজিব চৌধুরী,খুদিরাম, মাফিয়া রহমান,জব্বার মাতব্বরসহ বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডার নেতৃবৃন্দ।

প্রবাসে বিনোদন বিষয়ে বক্তব্য রাখেন নাট্যকার পিযুষ বন্দ্যপাধ্যায়। উপস্থিত ছিলেন তার সহধর্মীনি জয়াকর।

৩ দিনের অনুষ্ঠানের সঞ্চালনা করেন শারমিন সিরাজী সোনিয়া ও মাসুদ ডি হায়দার।

543331xবাংলাদেশী ও আমেরিকান নতুন প্রজম্মের শতাধিক স্কুল শিক্ষার্থীদের নিয়ে ৩ দিনের অনুষ্ঠানে আবহমান বাংলার প্রতিচ্ছবির কুরিওগ্রাফি করেন ফ্লোরিডার অনিবা জামান।এতে বাংলাদেশী ছাড়াও অন্যান্য কমিউনিটির তরুন তরুনীরা বাংলাভাষায় অভিনীত এসব কুরিওগ্রাফীতে অংশ নেন।

গান পরিবেশন করেন কলকাতার জনপ্রিয় গায়ক জিত গাংগুলী, শুভশ্রী, বাংলাদেশের সামিরা আব্বাসী,কালামিয়া, পিন্টু, কৃষনা তিথী, চন্দ্রা রায়, স্থানীয় শিল্পী পাপ্পু রহিম, মিজানুর রহমান,ইরুজা বেগম, নৃত্য পরিবেশন করেন প্রিয়া ও মিম খান। কবিতা আবৃত্তি করেন মিনা রহমানের দল। বাদ্যযন্ত্রে ছিলেন সারগাম ব্যান্ড।

সমাপনীতে এনএবিসির নতুন কমিটি নির্বাচন করা হয়েছে। সর্বসম্মতিতে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডার প্রেসিডেন্ট মোহাম্মদ দিনাজ খান ও সেক্রেটারী করা হয়েছে সোহেল জুবায়েরকে।

২য় দিন হোটেল হলিডে এক্সপ্রেসের অডিটোরিয়ামে এনএবিসির সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে মূল আলোচক ছিলেন নাট্যকার পিযুষ বন্ধ্যপাধ্যায়।

এবারের এনএবিসি সম্মেলনের আয়োজক ছিলেন বাংলাদেশ সোসাইটি অব সাউথ ফ্লোরিডা। আগামী বছর এনএবিসির সম্মেলন অনুষ্ঠিত হবে বোস্টনে। এর আহবায়ক হয়েছেন মনির চৌধুরীকে মিলন।

এনএবিসির নতুন চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে মোহাম্মদ দিনাজখান বলেন, হাটিহাটি পা পা করে এনএবিসি আজ ৩১ বছরে পদার্পন করলো। নিয়মিত সম্মেলনের পাশাপাশি। মাসিকসভাসহ বছরের বিভিন্ন দিবসেও প্রোগ্রাম আয়োজন করা হবে। সকল দল ও ব্যাক্তিস্বার্থের উর্ধে উঠে এনএবিসিকে দেশ ও প্রবাসের সেতু বন্ধন হিসেবে গড়ে তুলবো। তিনি সবার সহযোগিতা কামনা করেন।

 

Adil Travel Winter Sale 2ndPage

বাংলাদেশ : সকল সংবাদ

আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...