ভোটাভুটি মারামারি খুনোখুনি

0891বাংলাদেশের মানুষ নির্বাচনপ্রিয়। নির্বাচনের দিনটিকে উত্সবে মাতিয়ে রাখতে ভালবাসে। ওই ভোটে যারা ছোট-বড় ক্ষমতার আসন পান, সেই রাজনীতিকদের পোষা ক্যাডাররাই ভোটের দিনে সহিংসতা চালায়। তারপর সেই সহিংসতার দায় একে অন্যের ওপর চাপান। প্রথম পর্ব ভালোয়-ভালোয় উতরালেও দ্বিতীয় পর্বে ১১৫ উপজেলা পরিষদ নির্বাচন মারামারি আর খুনোখুনিতে গড়িয়েছে। ঘটেছে কেন্দ্র দখল ও ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনাও। সেনা, বিজিবি, র্যাব, পুলিশ ও আনসার সমন্বয়ে গঠিত আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা সত্ত্বেও ৫২টি জেলার মধ্যে অন্তত ২৫টি জেলায় গতকাল বৃহস্পতিবার ভোটগ্রহণকালে ব্যাপক সহিংসতা লক্ষ করা গেছে। নোয়াখালীর সোনাইমুড়িতে সাদ্দাম হোসেন নামে এক বিএনপিকর্মী নিহত এবং অন্যান্য জেলায় তিন শতাধিক আহত হন। আহতদের মধ্যে বিজিবি, পুলিশ, প্রিসাইডিং অফিসার ও চেয়ারম্যানপ্রার্থীও রয়েছেন। সহিংসতার কারণে ২১টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন।
যশোরে ১৬১টি কেন্দ্র দখল করে আওয়ামী লীগ-সমর্থকরা ব্যালট পেপারে সিল মারে বলে অভিযোগ করেন বিএনপি-সমর্থিত প্রার্থীরা। ফেনীর পরশুরাম উপজেলার সব কেন্দ্র দখল, নোয়াখালীতে ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনতাই করে আগুন দেওয়া এবং ফেনী সদরের ফতেহপুর কেন্দ্রে ৬০০ ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে।
ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার, দখল, ব্যালট বাক্স ও পেপার ছিনতাই, অগ্নিসংযোগ ও ভোট জালিয়াতি নিয়ে পুলিশের সঙ্গে বিভিন্ন প্রার্থীর কর্মী-সমর্থক এবং আওয়ামী লীগ ও বিএনপিকর্মীদের মধ্যে এসব সহিংসতা ঘটে। প্রতিবাদে অন্তত ১৫টি উপজেলায় ভোটবর্জন ও হরতাল ডেকেছে  বিএনপি।
সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। শুরুতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। তবে প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপের নির্বাচনও জাতীয় আমেজের রূপ নেয়, আর পুরুষের চেয়ে মহিলা ভোটারদের উপস্থিতি ছিল বেশি। ভোটগ্রহণ শেষে শুরু হয় গণনা। এ পর্যন্ত পাওয়া বেসরকারি ফলাফলে চেয়ারম্যান পদে   ৫০টিতে বিএনপি, ৪৩টিতে আওয়ামী লীগ, ৮টিতে জামায়াত এবং ৬টিতে অন্যান্য দল ও স্বতন্ত্রপ্রার্থীরা  বিজয়ী হয়েছেন। সারা দেশ থেকে খবর পাঠিয়েছেন নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা।
ঠাকুরগাঁও : বালিয়াডাঙ্গী উপজেলার হরিণমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পাশে দুপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।   এক পর্যায়ে উত্তেজিত জনতা ইট-পাটকেল ছুড়লে ৩ বিজিবি সদস্যসহ ১০ জন আহত হন। ঘটনাস্থল থেকে পুলিশ ৪ জনকে আটক করে।
মুন্সীগঞ্জ : সদর  উপজেলার পঞ্চসার ইউনিয়নের ভট্রাচার্যেরবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রামপাল এন বি এম উচ্চবিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ২০ জন আহত হন।
ভোলা : চরফ্যাশন উপজেলার নুরাবাদ ইউনিয়নের চৌমুহনী বাজারে সকাল ১০টার দিকে ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে সংঘর্ষে ২৫ জন আহত হন।
নাটোর : লালপুর উপজেলার মোশরাফ হোসেন উচ্চবিদ্যালয় কেন্দ্রে সেলফোনে কথা বলায় বিএনপির বিদ্রোহী প্রার্থী আব্দুর রাজ্জাক মাস্টারের এজেন্ট জুবায়ের হোসেনকে ৫ হাজার টাকা জরিমানা ও জাল ভোট দেওয়ার সময় আওয়ামী লীগকর্মী আমিনুর ইসলামকে এক মাস কারাদণ্ড দেওয়া হয়।
সাতক্ষীরা : শ্যামনগর উপজেলার নকিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শফিউল আযম লেনিনের পক্ষে ব্যানার টানানোর সময় প্রতিপক্ষের হামলায় ওই প্রার্থীর সমর্থক মকরম গাজীর ছেলে মুজিবর রহমান গাজী ও তার ছোট ভাই হাফিজুর রহমান গাজী আহত হন।  বিকাল ৩টায় ১৭টি ককটেলসহ এক জনকে আটক করে পুলিশ।
লালমনিরহাট : বিধি লঙ্ঘন করায় পাটগ্রাম উপজেলায় আব্দুল মজিদ বুলু নামে এক আওয়ামী লীগ কর্মীকে এক মাস কারাদণ্ড, অন্যথায় ৫ হাজার টাকা জরিমানা এবং লালমনিরহাটে জাল ভোট দেওয়ায় ওমর ফারুক নামে ১ জনকে ৬ মাস কারাদণ্ড দেয়া হয়।
পটুয়াখালী : পটুয়াখালী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কক্ষে দুপুর ১টার দিকে ভাঙচুর চালায় আওয়ামী লীগ-সমর্থকরা। এ সময় তারা বিএনপির ২ ভাইস চেয়ারম্যান প্রার্থী মো. সাইদুর রহমান তালুকদার ও মোশাররফ হোসেন দুলালসহ ৫ জনকে মারধর করে।
শেরপুর : ঝিনইগাতী উপজেলা তিনানী আদর্শ ডিগ্রি কলেজ কেন্দ্রে সকাল ৯টার দিকে আওয়ামী লীগ সমর্থকরা কেন্দ্র দখলের চেষ্টা করে। অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ ও পরিত্যক্ত অবস্থায় ৮টি রামদা উদ্ধার করে। ১০টার দিকে চেঙ্গুরিয়া কেন্দ্রে আওয়ামী লীগকর্মীরা বিএনপি সমর্থিত প্রার্থীর সমর্থকদের ওপর হামলা চালায়। এতে ৪ জন গুরুতর আহত হন।
কুড়িগ্রাম : রাজারহাট উপজেলার সুখদের সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ায় আতিকুর রহমান নামে এক যুবককে ৬ মাস কারাদণ্ড দেয়া হয়।  নাগেশ্বরীতে ভোটকেন্দ্রে পকেটে সেলফোন রাখায় ২ এজেন্টকে আটক করে পুলিশ।
তাড়াশ : আওয়ামী লীগকর্মীরা সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নের বিন্নাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে সহকারী প্রিসাইডিং অফিসার মিলন কুমার, আনসার সদস্য রুবেলকে মারধর এবং বিএনপি সমর্থিত প্রার্থীর এজেন্টদের বের করে দেয়। এ ঘটনায় ওই কেন্দ্রের ভোট বাতিল করা হয়।কুমিল্লা : লাকসাম উপজেলায় আটাখয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়  কেন্দ্রে সকাল ১১টায় বিএনপি ও আওয়ামী লীগ সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় ৫ জন আহত হন। এর আগে মনোহরগঞ্জ উপজেলার লক্ষণপুর ইউনিয়নের ভানুঘর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষে  ৬ জন আহত হয়।
রাজশাহী : জালভোট দেওয়াকে কেন্দ্র করে বাঘা উপজেলার  কেশবপুর প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আওয়ামী লীগকর্মীদের সঙ্গে  জামায়াত-শিবিরকর্মীদের সংঘর্ষে  ৬ জন আহত হন। দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় পুলিশ নবিউল ইসলাম নামে জামায়াতের এক কর্মীকে আটক করে।
বাকৃবি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অবস্থিত কে.বি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বেলা ২টার দিকে ব্যালট পেপার ছিনিয়ি নিয়ে জাল ভোট প্রদান করে আওয়ামী লীগ সমর্থকরা।
ঝিনাইদহ : মহেশপুরে দুপুর ১২টার দিকে কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণে বাধা ও সংঘর্ষের ঘটনায় ৩ পোলিং এজেন্টসহ ১০ জন আহত হন।
কক্সবাজার :  প্রিসাইডিং অফিসারের অভিযোগে  চকরিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রর নির্বাচন স্থগিত করা হয়।
গোপালগঞ্জ : ভোটকেন্দ্র দখল ও জাল ভোট প্রদানকালে সদর উপজেলায় বিভিন্ন প্রার্থীর সমর্থকদের মধ্যে পৃথক সংঘর্ষে বিজিবি ও পুলিশ সদস্যসহ ১০ জন আহত হন।  কিছু সময়ের জন্য ভোটগ্রহণ বন্ধ রাখা হয় কয়েকটি কেন্দ্রে।
নীলফামারী :  কিশোরগঞ্জ উপজেলার বেশ কয়েকটি কেন্দ্রে জাল ভোট প্রদানের অভিযোগ করেন বিএনপি সমর্থিত প্রার্থী রাজ্জাকুল ইসলাম রাজা।  ওই অভিযোগে ৩ জনকে আটক করে পুলিশ।
কেরানীগঞ্জ : খাড়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসারকে মারধর করে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় ২ জনকে আটক করে পুলিশ।  এ ঘটনায় ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়।
বরিশাল : আওয়ামী লীগ সমর্থকদের কেন্দ্র দখল করে জাল ভোট দেয়ার অভিযোগে বরিশাল সদর উপজেলা নির্বাচনের ১১টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়।
পাবনা : চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলায় বিধি লঙ্ঘনের অভিযোগে ভ্রাম্যমান আদালত ১৮ জনকে বিভিন্ন অঙ্কে জরিমানা করেন।
নাজিরপুর : পিরোজপুরের নাজিরপুর যুগিয়া কেন্দ্রে যুবলীগকর্মীরা বিএনপি নেতাকর্মীদের মারধর করে বলে অভিযোগ করেন উপজেলা বিএনপির সভাপতি মো. মিজানুর রহমান দুলাল। এতে বিএনপির ২২ নেতাকর্মী আহত হন।
6898বগুড়া : অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির অভিযোগে শিবগঞ্জ উপজেলার হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে আজিজার রহমান আজিজ নামে একজনকে আটক করা হয়।

Bangla-Kotir
line seperator right bar ad
sunnati hazz
line seperator right bar ad
RiteCareFront
line seperator right bar ad

fb

line seperator right bar ad
starling front
line seperator right bar ad

Prothom-alo Ittafaq Inkilab
amardesh Kaler-Kontho Amader-Somay
Bangladesh-Protidin Jaijaidin Noya-Diganto
somokal Manobjamin songram
dialy-star Daily-News new-york-times
Daily-Sun New-york-post news-paper

line seperator right bar ad

 

 Post-Card

line seperator right bar ad
Rubya Front
line seperator right bar ad

Motin Ramadan front

line seperator right bar ad
 ফেসবুকে বিএনিউজ24
line seperator right bar ad
   আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...
line seperator right bar ad
banews ad templet
 
 
line seperator right bar ad
   ফটোগ্যালারি
  আরো ছবি দেখুন -->> 
line seperator right bar ad
 
    পুরাতন সংখ্যা
banews ad templet