মন ভেঙ্গে যায়, কেউ শৃঙ্খলা ভাঙ্গে না

 

 

sunny sanwar

Sunny Sanwar

ঈদের ছুটি পেয়েছিল মাত্র ৩০% পুলিশ সদস্য, তার মানে ৭০% সদস্য ছুটি পায়নি। পরিবারের সাথে ঈদ উদযাপনের স্বপ্ন ছিল সবার। যানবাহনের অগ্রীম টিকেটও কিনেছিল অনেকে। যারা ছুটি পায়নি তারা টিকেট ফেরত দিয়েছে।

ঈদের ছুটির বাছাই তালিকা প্রস্তুত করা অত্যন্ত অপ্রিয় একটি কাজ। কারো স্বপ্নভাঙ্গার মত এত গর্হীত কাজ আর কি হতে পারে ? তবুও ভাঙ্গতে হয় প্রতি ঈদে। এটাই প্রচলিত নিয়ম। এটা হয়ে আসছে বছরের পর বছর ধরে। অনেকের হয়তো মন ভেঙ্গে যায় কিন্তু কেউ শৃঙ্খলা ভাঙ্গে না।

এমন আর কি কোন পেশা আছে যেখানে এত বেশি সদস্যকে কর্মস্থলে থাকতে বাধ্য করা হয়? এমন কি আর কোন পেশা আছে যা এত ত্যাগ স্বীকারের পরেও এতটা সমালোচিত ? আমার জানা নেই।

কি বিচিত্র এক সমীকরণ!
ঈদের নামাজ কিংবা পারিবারিক আনন্দ ত্যাগ করে দিন-রাত দায়িত্ব পালন করে যাচ্ছে পুলিশ। তবুও পুলিশ অজনপ্রিয় থেকে যাচ্ছে। পুলিশের কষ্টের চূড়ান্ত ফল হিসাবে অর্জিত সাফল্য অদৃশ্য, কিন্তু ব্যর্থতাগুলু বোল্ড, আন্ডারলাইন্ড, কালারফুল হয়ে টিভি স্ক্রলে স্লো মোশনে বাম দিকে দৌড়ায় এবং পত্রিকার ১ম পাতার রসময় খবর হয়ে ফোঁটে উঠে।

কোন প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদধারী কর্মকর্তা চাকুরীচ্যুত হলে নিউজ হয় না, কিন্তু পুলিশের একজন কন্সটেবল ক্লোজড হলেও টিভি'র স্ক্রলে সর্বশেষ প্রাপ্ত 'টপ নিউজ' হিসাবে লাল রঙ্গা বড় হরফে প্রচার পেতে থাকে। অথচ ৭০% সদস্যের ঈদানন্দ বিসর্জনের বিনিময়ে কোটি পরিবারের নির্বিঘ্নে ঈদ করতে পারার খবরটা 'সানি লিউন'-এর বাসা পরিবর্তনের নিউজ থেকেও হাজারগুণ কম গুরুত্ব পেয়ে থাকে।

অনেকে বলে থাকে- এটা তো পুলিশের দায়িত্ব। পাবলিকের ট্যাক্সের টাকায় তাদের সংসার চলে ! তাদের কাজের আবার প্রশংসা কিসের?

ঘরের বউও তো রান্না ভাল করলে আমরা প্রশংসা করি অনুপ্রেরণা জোগাতে। আবার রান্না খারাপ করলেও সমালোচনা করি মানোন্নয়নের জন্য। আমরা কি আমাদের কষ্টের টাকায় বাজার করার কথা বলে প্রশংসা করা থেকে বিরত থাকি ? কেউ বিরত থাকতে পারে, তবে নিশ্চতভাবে তিনি কোন ভালো গৃহকর্তা নন।

প্রশংসা সবাই করতে জানেও না। এটা অভ্যাসের ব্যাপার, মানসিকতার বিষয়। একজন মানুষ মন্দ কাজের সমালোচনা এবং ভাল কাজের প্রশংসা করছে -এমন খুব কমই দেখা যায় এদেশে। বরং
এক পেশার লোক অন্য পেশাকে খাটো করতে আমরা মরিয়া থাকি।

পিছিয়ে পরা যেকোন সেক্টরকে এগিয়ে আনতে তাকে হাস্মরসাত্মক গল্পের ফাঁদে ফেলে ঘায়েল করাটা আমরা গুরুদায়িত্ব মনে করি। ম্যাচ জিতলে জাতিয় ক্রিকেট দল পত্রিকার পাতায় বাঘ, না জিতলে বিড়ালের এক মস্ত বড় কার্টুন।

মানুষকে হাসাতে, রাগাতে, বিভেদ সৃষ্টিতে, বিদ্রোহী বানাতে আমরা খুবই পারদর্শী। কিন্তু পিছিয়ে পরাকে এগিয়ে নিতে, মানুষের মধ্যে ভ্রাতৃত্ববোধ সৃষ্টিতে, যেকোন সমস্যার 'রুট কজ' বিশ্লেষণ করতে দল-মত, ধর্ম-বর্ণ, পেশা, আঞ্চলিকতা নির্বিশেষে যৌক্তিকভাবে অবস্থান নিতে জানি না।

যখন আমরা পারবো তখন সবই পারব। সম্মিলিতভাবেই পারবো। একটি দেশের শুধুমাত্র একটি পেশার মানুষ পিছিয়ে থাকে না। পুলিশ চেষ্টা করছে পারিবর্তন আনতে। পুলিশের সেবার মান এবং সক্ষমতা বৃদ্ধি তততুকুই হয়েছে যতটুকু দেশের সাধারন নাগরিকদের হয়েছে। বাংলাদেশের মানুষ নিয়েই বাংলাদেশ পুলিশ।

কিন্তু আমরা পুলিশরাও তো কিছু সেবা পেতে অন্য পেশাজীবি শ্রেণীর দারস্ত হয়ে থাকি। তাদের কি অবস্থা? … খুব ভালো? .…

অবহেলা আর ভুল চিকিৎসায় মারা গেছে আমার মা, ভুল ডিজাইনে ভেঙ্গে পরে বিল্ডিং, অবহেলায় আগুনে পোড়ে হাজারো মানুষ, গাড়ি-লঞ্চ দূর্ঘটনায় সৃষ্টি হয় লাশের মিছেল, ককটেল আর পেট্রোল বোমায় ক্ষত-বিক্ষত জাতিয় বিবেক, সরকারী ট্যাক্স কিংবা আয়কর ফাঁকি, পণ্যে ভেজাল- এসব কিছুর দায় এককভাবে না পুলিশের না সরকারের? এ দায় সবার।

ব্যক্তি পর্যায়ের অসততার সামষ্টিক রূপ নিয়ে রাষ্ট্র যখন কাতরায় শয়্তান তখন মানুষের রূপ ধারণ করে পুলিশ কিংবা রাষ্ট্রকে ব্যর্থ প্রমাণে উঠে পড়ে লাগে। মানুষকে বুঝালে বুঝে, কিন্তু শয়্তান ?

পুলিশের ভুল কিংবা অপরাধ সমালোচনা দোষের নয়, তবে পুলিশের সাফল্য আড়ালের পায়্তারা কেমন যেন ইবলিস ইবলিস গন্ধ পাই।

(সম্পূর্ণ অরাজনৈতিক এবং বিবেক নির্ভর বক্তব্য)

 

লেখক: পুলিশ কর্মকর্তা

বিসিএস ২৫ ব্যাচ

সূত্র: https://www.facebook.com/sunny.sanwar/about

 

Bangla-Kotir
line seperator right bar ad
sunnati hazz
line seperator right bar ad
RiteCareFront
line seperator right bar ad

fb

line seperator right bar ad
starling front
line seperator right bar ad

Prothom-alo Ittafaq Inkilab
amardesh Kaler-Kontho Amader-Somay
Bangladesh-Protidin Jaijaidin Noya-Diganto
somokal Manobjamin songram
dialy-star Daily-News new-york-times
Daily-Sun New-york-post news-paper

line seperator right bar ad

 

 Post-Card

line seperator right bar ad
Rubya Front
line seperator right bar ad

Motin Ramadan front

line seperator right bar ad
 ফেসবুকে বিএনিউজ24
line seperator right bar ad
   আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...
line seperator right bar ad
banews ad templet
 
 
line seperator right bar ad
   ফটোগ্যালারি
  আরো ছবি দেখুন -->> 
line seperator right bar ad
 
    পুরাতন সংখ্যা
banews ad templet