প্রচ্ছদ আমেরিকা

ট্যাক্স ফাইলিং বিষয়ে বিশটি সাধারণ প্রশ্ন

Hayderuyমো: হায়দার আলম সিপিএ : আমি লক্ষ্য করেছি, অনেকেই একই রকমের  প্রশ্ন  করে থাকেন। আমি চেষ্টা করেছি একেকটি বিষয়ে শ্রেণীবদ্ধ করে পাঠকদের কাছে উপস্থাপন করতে।এ সপ্তাহে সেলফ এমপ্লয়েডদের  বিভিন্ন ইস্যু গুলি উপস্থাপন করার চেষ্টা করছি।

সেলফ- এমপ্লয়েড:
১। আমি যদি ছোট ব্যবসায় চালায়, তাহলেও কি ফর্ম ১০৯৯ লাগবে?
উত্তরঃ না। আপনি যদি ব্যবসায়ে নিয়োজিত থাকেন, তাহলে ট্যাক্স ফাইল করতে ১০৯৯ লাগবে না।  যদি আপনি একাই মালিক হ্ন আর ইঙ্করপরেট না করেন, তা ২০ টি কমন প্রশ্নঃ সেলফ-এমপ্লয়েড ফাইলার আমি লক্ষ্য করেছি, অনেকেই একই রকমের  প্রশ্ন  করে থাকেন। আমি চেষ্টা করেছি একেকটি বিষয়ে শ্রেণীবদ্ধ করে পাঠকদের কাছে উপস্থাপন করতে।এ সপ্তাহে সেলফ এমপ্লয়েড দের  বিভিন্ন ইস্যু গুলি উপস্থাপন করার চেষ্টা করছি।
২। ট্যাক্স ফাইল করতে কি লাগবে?
উত্তরঃ আগে যেটা বললাম ইনকাম এবং খরচের প্রমানাদি সহ ফাইল করতে হবে। যেমন বছরে আপনার মোট আয় কত হয়েছে, মোট খরচ এবং কি কি খাতে খরচ হয়েছে সেগুলোর বিশদ সহ ফাইল করতে হবে। আই আর এস যে শব্দ ব্যবহার করে টা হল “ ঙৎফরহধৎু ধহফ ঘবপবংংধৎু ঊীঢ়বহংবং”. এর অর্থ হোল যে সমস্ত খরচ ছাড়া একটা ব্যবসা চলেনা, সেগুলো একমাত্র অন্তর্ভুক্ত করা যাবে। যেমন ধরুনঃ একজন ট্যাক্সি ড্রাইভার কে ট্যাক্সি ড্রাইভ করতে অবশ্যই গ্যাস কিনতে হবে। এটা হল তাঁর ব্যবসায়ের জন্য প্রয়োজন। কিন্তু, একজন গ্রোসারি স্টোর এর মালিক এর জন্য গ্যাস দরকার হয়না; বা প্রয়োজন থাকলেও অত্যন্ত অল্প পরিমান। একই ভাবে ট্যাক্সি ড্রাইভার কে লীজ এর জন্য অর্থ ব্যয় করতে হয় ট্যাক্সি ক্যাব এবং গবফধষষরড়হ র জন্য। কিন্তু গ্রসারি স্টোরের মালিক যদি ক্যাবের লীজ বাবদ খরচ দেখান, সেটা হবে ভুল এবং অযৌক্তিক। কাজেই, সাধারনভাবে আপনাকে সাড়া বছর খেয়াল রাখতে হবে কি খরচ হয়েছে এবং সেগুলোর রেকর্ড রাখা।
৩। আমি ট্যাক্সি ড্রাইভ করি; আমার কি কি প্রমান লাগবে।
উত্তরঃ উপরের উত্তর টিও আপনার জন্য প্রযোজ্য। আপনাকে রাখতে হবে আয়ের হিসাব। গ্যারেজ থেকে একটা স্টেটমেন্ট দেয়া হয়; কিন্তু সেখানে ক্যাশ টিপস উল্লেখ থাকেনা। কাজেই এর সঙ্গে টিপস যোগ করতে হবে। আর যা যা খরচ হয়েছে, সেগুলোর রিসিট দেখাতে হবে।
৪। ট্যাক্সি ড্রাইভার দের জন্য কি কি খরচ বাদ দেয়া যায়?
উত্তরঃ যে কোন প্রয়োজনীয় খরচ আপনার আয় থেকে বাদ দিতে পারবেন। যেমন লীজ, গ্যাস, টোল ইত্যাদি। মনে রাখবেন যারা আরনড ইনকাম ট্যাক্স ক্রেডিট নেবেন, তাদের কে ডকুমেন্ট ৎবয়ঁরৎবসবহঃ একটু কড়াকড়ি ভাবে অনুসরন করা হয়। অর্থাৎ অডিটের জন্য যদি সিলেক্টেড হয়, তবে প্রতিটি আইটেমের প্রমান দাখিল করতে হবে। লিজের ক্ষেত্রে গ্যারাজ থেকে রিপোর্ট নিতে হবে যাতে মোট লীজ বাবদ কত পে করেছেন তাঁর উল্লেখ থাকতে হবে। যারা গ্যাসের রিসিট দাখিল করতে হবে সাড়া বছরের। যদি কেউ না দিতে পারেন, তবে টি এল সির আয়ালাউন্স অনুযায়ী প্রতি শিফটে একটি নির্দিষ্ট পরিমান অ্যালাউ করা হবে। অন্যান্য আইটেম গুলির যথোপযুক্ত প্রমান দাখিল করতে হবে। কাজেই এই সমস্ত ঝামেলা থেকে রেহাই পেতে হলে বুদ্ধিমানের কাজ হবে যে ফাইল করার সময় প্রমান সহ ট্যাক্স রিটার্ন সম্পন্ন করা।
৫।  ১০৯৯ ফর্ম কাদের জন্য?
উত্তরঃ ফর্ম ১০৯৯ টিতে অনেক ধরনের পেমেন্ট রিপোর্ট করা হয়। এমপ্লয়ী  ইন্ডিপেনডেন্ট কন্ট্রাক্টর এই দুই এর মধ্যে পার্থক্য আছে। যারা ইন্ডিপেনডেন্ট কন্ট্রাক্টর, তারা এমপ্লয়ার এর জন্য কাজ করেন, কিন্তু কাজের প্রকৃতি, প্রক্রিয়া, সময় ইত্যাদি সবকিছুর নিয়ন্ত্রণ থাকে কন্ট্রাক্টর দের হাতে। যেমন প্লাম্বার বা ইলেক্ট্রিশিয়ান। তারা কল পেলে কাজ করে, কিন্তু কখন কাজ করবে, কি টুল ব্যবহার করবে, অন্য কাউকে হায়ার করবে কিনা সবকিছু নির্ভর করে তাদের উপর, এমপ্লয়ার এর উপর নয়। কিন্তু, ইলেক্তিরিসিয়ানের সঙ্গে মালিক-করমচারি সম্পর্ক থাকে, তাহলে মালিক তাঁর কাজের প্রকৃতি, পরক্রিয়া নিয়ন্ত্রণ করবে।  তখন, সেই ইলেক্ট্রিশিয়ান পাবেন ও-২। কিন্তু যে ইলেক্ট্রিশিয়ান সাধিনভাবে কাজ করে সে পাবে ১০৯৯ এবং তাকে সেলফ এমপ্লয়েড হিসাবে গণ্য হবে।
৬। সেলফ এমপ্লয়েড যারা, তারা কি ক্রেডিট পাওয়ার যোগ্য?
উত্তরঃ অবশ্যই, যদি তারা অন্যান্য শর্তগুলি গুলি পুরন করেন। যে সমস্ত জনপ্রিয় ক্রেডিট আছে, তাঁর মধ্যে অন্যতম আরনড ইনকাম ক্রেডিট এবং চাইল্ড ট্যাক্স ক্রেডিট। আরনড ইনকাম ট্যাক্স ক্রেডিট এর জন্য যে আরনড ইনকামের শর্ত রয়েছে, সেলফ এমপ্লয়মেন্ট ইনকাম সেই শর্ত পুরন করে। অন্যান্য যে শর্ত রয়েছে যেমন ১৯ বছরের নিচে নির্ভরশীল বাচ্চা, ইনকামের সীমাবদ্ধতা ইত্যাদি।
৭। আরনড ইনকাম ক্রেডিট পাওয়ার জন্য কি ইমিগ্রেশন স্ট্যাটাস প্রয়োজন ?
উত্তরঃ গ্রিন কার্ড হোল্ডার অথবা ইউ এস সিটিজেন হতে হবে।
৮। আমেরিকায় কতদিন থাকলে এই ক্রেডিট পাওয়া যাবে?
উত্তরঃ ২০১৩ সালে, ছয় মাসের বেশী আমেরিকায় অবস্থান করতে হবে।
৯। কোন ইনকাম ছিলনা, কিন্তু অন্যান শর্তগুলি পুরন করেছি। আমি কি আরনড ইনকাম ট্যাক্স ক্রেডিট পেতে পারি?
উত্তর= না। ইনকাম না থাকলে এই ক্রেডিট পাওয়া যায় না।
১০। আমেরিকায় এসেছি নভেম্বরের ১০, ২০১৩ তারিখে। ক্রেডিট কি পাব?
উত্তরঃ না। রেসিডেন্সির শর্ত অবশ্যই পুরন করতে হবে।
১১। বিজনেস রেকর্ড কতদিন রাখতে হবে?
উত্তরঃ ডকুমেন্টের প্রকৃতি অনুযায়ী ১ বছর, ৩ বছর,  ৬ বছর এবং অনির্দিষ্ট কালের জন্য।
১২। ৩ বছর কোন ডকুমেন্ট সংরক্ষন করতে হয়?
উত্তরঃ এমপ্লয়ী রেকর্ড, ক্যাশ ভাউচার, ইনস্যুরেন্স ডকুমেন্ট ইত্যাদি।
১৩। অনির্দিষ্ট কালের জন্য কি ডকুমেন্ট সংরক্ষন করতে হয়?
উত্তরঃ ট্যাক্স পেমেন্তের চেক, ক্যাশ বুক, জেনারেল লেজার, রেভিনিউ এজেন্ট এর ইস্যু করা রিপোর্ট,  প্রপার্টি রেকর্ড, ট্যাক্স রিটার্ন, মেশিনারি ক্রয়ের কাগজ পত্র, লীজ ইত্যাদি।    
১৪। পারসোনাল রেকর্ড কতদিন সংরক্ষন করতে হয়?
উত্তরঃ ডকুমেন্ট এর প্রকার অনুযায়ী ১ বছর, ৩ বছর, ৬ বছর, এবং অনির্দিষ্ট কালের জন্য।
১৫। ১ বছর কি রেকর্ড রাখতে হয়?
উত্তর= ব্যাঙ্ক ষ্টেটমেনট, পে রেকর্ড ইত্যাদি
১৬। ৩ বছর কোন রেকর্ড রাখতে হয়?
উত্তর= ক্রেডিট কার্ড স্টেটমেন্ট, ইউটিলিটি বিল, মেয়াদ উত্তীর্ণ ইন্সুরেন্সে পলিসি, মেডিক্যাল বিলস, ইত্যাদি
১৭। ৬ বছর কোন রেকর্ড সংরক্ষন করতে হয়?
উত্তর= ট্যাক্স রিটার্নের সহযোগী ডকুমেন্ট, মেডিক্যাল বিল ( যেগুলো ট্যাক্স রিটার্নে ক্লেম করা হয়েছে), প্রপার্টি রেকর্ড, এক্সিডেন্ট রিপোর্ট, ইত্যাদি।
১৮। বিশেষ পরিস্থিতি র ডকুমেন্ট কোনগুলি?
উত্তর= গাড়ির রেকর্ড (গাড়ি বিক্রি না হওয়া পর্যন্ত), ড-২ সমন্বয় না হওয়া পর্যন্ত পে চেকের রেকর্ড, ক্রেডিট কার্ড রিসিট ( স্টেটমেন্ট এ ভেরিফাই না করা পর্যন্ত), ইনস্যুরেন্স পলিসি ( পলিসির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত), ইত্যাদি।
১৯। ট্যাক্স রেকর্ড এর জন্য আই আর এস এর কোন নিয়ম আছে কি?
উত্তর= ফেডারেল ল অনুযায়ী ট্যাক্স রিটার্ন এবং সংযুক্ত ডকুমেন্ট তিন বছর রাখতে হয়। এ থেকে অনেকে মনে করেন তিন বছর রাখলে ই এই নিয়ম মানা হয়। কিন্তু আই আর এস যদি মনে করে ২৫% ইনকাম কম রিপোর্ট করা হয়েছে বা প্রতারনা সন্দেহ করে, তাহলে ছয় বছর পর্যন্ত অডিট করতে পারে। সে ক্ষেত্রে, উপরের নিয়মগুলি অনুসরন করলে নিরাপদ থাকবেন।
২০। আরও কোন প্রশ্ন থাকলে কি করতে পারি?
উত্তর= আপনি আই আর এস এ যোগাযোগ করতে পারেন বা আমাদের অফিসে আসতে পারেন। আমাদের ঠিকানা এবং ফোন # হোল ১৬৮-২৯ হিলসাইড এভিনিউ, নিউইর্য়ক: ১১৪৩২; ফোন: ৩৪৭-৮৮৫-৮০২৯

Adil Travel Winter Sale 2ndPage

আমেরিকা : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...