প্রচ্ছদ আমেরিকা

ভারতের সঙ্গে সামরিক চুক্তি বন্ধের প্রতিবাদে নিউইয়র্ক কনস্যুলেটের সামনে বিক্ষোভ

নিউইয়র্ক: ভারতের সঙ্গে বাংলাদেশের সামরিক চুক্তি হলে তা আত্মঘাতী এবং জাতীয় স্বার্থবিরোধী হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীরা। গত ৫ এপ্রিল বুধবার স্থানীয় সময় Bapf Picদুপুর ৩ টায় নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট অফিসের সামনে বিক্ষোভ সমাবেশে এ মন্তব্য করেন তারা। যুক্তরাষ্ট্র বিভিন্ন সামাজিক ও মানবাধিকার সংগঠনের ব্যানারে আয়োজিত তিনদিন ব্যাপি বিক্ষোভ সমাবেশ শেষ হবে শুত্রুবার বিকালে।
বাংলাদেশী আমেরিকান প্রগ্রেসিভ ফোরাম (বাপফ) ব্যানারে প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের নিরাপত্তা যদি ভারতের ওপর নিভর্রশীল হয় এবং ভারতের ইচ্ছা অনুযায়ী যদি প্রতিরক্ষা নীতি গ্রহণ করতে হয়, তাহলে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বলে কিছু থাকবে না। ভারতের সঙ্গে কেন এবং কার স্বার্থে সামরিক চুক্তি করা হবে- জনগণ তা জানতে চায়। তারা বলেন, সারা দেশে যখন বিভিন্ন অজুহাতে বিরোধী দলের নেতাকর্মীসহ সাধারণ মানুষ হত্যা করছে এ অবৈধ সরকার। এ সরকার জনগণের উপর নিভর্র নয় কারণ তারা জনগণের ভোটে ক্ষমতায় আসেনি। তাই জনগণের কাছে তাদের দায় নেই। ভারতের উপর ভর করে দেশ চালাচ্ছে। বক্তারা বলেন, একতরফা রাষ্ট্রবিরোধী প্রতিরক্ষা চুক্তি হলে তা দেশের জনগণ কোনোদিন মেনে নেবে না। বরং তা প্রতিরোধে সর্বশক্তি নিয়ে এগিয়ে আসবে। অবিলম্বে চুক্তি বন্ধ করে আহবান জানিয়ে তারা বলেন, নিউইয়র্ক কনস্যুলেট অফিস থেকে আমাদের সংগ্রাম শুরু। এ দাবী মানা না হলে বিশ্বনেতৃবৃন্দকে জানান, দেওয়ার জন্য জাতিসংঘ ও ষ্ট্রেট ডিপার্টমেন্টের সামনে বিক্ষোভ ও স্বারকলিপি প্রদানের ঘোষণা দেন তারা।
বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশী আমেরিকান প্রগ্রেসিভ ফোরাম (বাপফ) এর সভাপতি অধ্যাপক নূরুল ইসলাম, সাফায়েত হোসন সাফা, আমিনুর রসুল জামসেদ, এডভোকেট আবুল হাশেম, ডা: আজিজ উল্লাহ, আবুল কাসেম, মাওলানা নূর উদ্দিন, আমিনুল রসুল বাবুল, জাহাঙ্গীর আলম, আব্দুর রহমান সহ আরো অনেকে।
 
Adil Travel Winter Sale 2ndPage

আমেরিকা : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...