প্রচ্ছদ আমেরিকা

কুমিল্লা নামেই বিভাগের দাবী জানিয়েছেন বৃহত্তর কুমিল্লা সমিতি

Grater Comilla bb 1নিউইয়র্ক: কুমিল্লা নামেই বিভাগের দাবী জানিয়েছে “বৃহত্তর কুমিল্লা সমিতি, যুক্তরাষ্ট্র ইনক। ১৯ ফেব্রুয়ারি রবিবার জ্যাকসন হাইটসে স্থানীয় মিলনায়তনে এক আলোচনা সভায় নেতৃবৃন্দ এ দাবী জানান। সভায় সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মিয়া মোহাম্মদ দুলালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো: জাহাঙ্গীর এ সরকারের পরিচালনায় অনুষ্ঠিত হয়।
সভায় নেতৃবৃন্দ কুমিল্লা নামেই বিভাগ করার দাবী জানিয়ে বলেন, বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অন্যতম মহানগর কুমিল্লাকে বিভাগ করার দাবী কুমিল্লাবাসীর দীর্ঘ দিনের। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ১৭৯০ সালে প্রতিষ্ঠিত, গোমতী নদীর তীরে অবস্থিত প্রাচীন ও ঐহিত্যবাহী জেলার নাম কুমিল্লা। এ জেলায় জন্মেছেন মহীয়সী নারী নবাব ফয়জুনেচ্ছাসহ আরো অনেক ব্যক্তিত্ব, যাঁরা সবাই নিজ নিজ কর্মে কীর্তিমান। বৃহত্তর কুমিল¬াবাসীর প্রাণের দাবি ছিল কুমিল্লাকে বিভাগ ঘোষণা করা হোক। কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া ও উপস্থাপিত অন্য একটি নতুন জেলার সমন্বয়ে কুমিল্লা বিভাগ গঠণ করা হলে এ বিভাগের আয়তন হবে ১৩,৩০২ বর্গ কিলোমিটার, যা আয়তনে বর্তমান সিলেট, বরিশাল ও রংপুর বিভাগের চেয়েও বড় হবে। কুমিল্লাকে বিভাগ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। কিন্তুু  একটি ইউনিয়ন পরিষদ অর্থাৎ ময়নামতির নামে কেন? এ প্রশ্ন কুমিল্লাবাসী। তারা বলেন, কুমিল্লা নামেই বিভাগ করতে হবে। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শুভবুদ্ধির পরিচয় দিবেন বলে আমরা মনে করি। নেতৃবৃন্দ বলেন, যেসব কারণে কুমিল্লা নামে বিভাগ নামকরণের মর্যাদা পাওয়ার দাবী রাখে তা হলো সিটি কর্পোরেশন, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, পূর্ণাঙ্গ শিক্ষাবোর্ড, বিমানবন্দর, স্টেডিয়াম, ক্যাডেট কলেজসহ অনেক স্থাপনা রয়েছে। সুতারাং এ সকল কারণে কুমিল্লা নামেই  বিভাগ করা বর্তমান সময়ের দাবী।
এর আগে সভায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে শহীদদের মাগফেরাত কামনা করেন এবং তারা বলেন, ১৯৫২ সালের এ দিনে সালাম, জব্বার, বরকত ও রফিক নিজের জীবন বিলিয়ে দিয়ে মাতৃভাষার অধিকার আদায় করেন। আজকের এই দিনে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করছি যারা আমাদের প্রেরণার উৎস। সভায় আগামি ২৩ জুলাই বার্ষিক বনভোজন সম্ভাব্য তারিখ নির্ধারণ ছাড়াও সমিতিকে গতিশীল করার ব্যাপক আলোচনা হয়। আলোচনায় অংশগ্রহন করেন, সমিতির সহ সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দেবনাথ, কোষাধ্যক্ষ বাছেদ ভূইঁয়া, দপ্তর সম্পাদক-জাকির হোসেন, প্রচার সম্পাদক মো: এ সিদ্দিক পাটোয়ারী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ইকবাল খান, সমাজ কল্যাণ সম্পাদক- আবুল খায়ের আকন্দ, কার্যকরী সদস্য- মো: ইউনুস সরকার, হাতেম আলী মারোয়ান, হাজী মো: নুরুল ইসলাম, মফিজুল ইসলাম ভূইঁয়া রুমি, মো: মনিরুল আলম দিপু, মো: মিজানুর রহমান, মো: আলী আকবর কিশোর।
Adil Travel Winter Sale 2ndPage

আমেরিকা : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...