প্রচ্ছদ আমেরিকা

প্রবাসীদের নাগরিক অধিকার ক্ষুন্ন হলে দেশের চরম ক্ষতি হবে: এইচআরপিবি সম্মেলনে মনজিল মোরসেদ

 unnamedমোহাম্মদ জয়নাল আবেদীন: প্রবাসীদের নাগরিক অধিকার ক্ষুণ্ন হলে বাংলাদেশের চরম ক্ষতি হবে। দেশে তাদের সম্পদ, স্বার্থ ও নিরাপত্তা বিঘ্নিত হলে তাদের সন্তানরা বাংলাদেশের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে। দেশের সাথে পরবর্তী প্রজন্মের শিকড় বিচ্ছিন্ন হবে। ফলে রিমিটেন্স প্রবাহ ও বিনিয়োগ ব্যাপকভাবে  হ্রাস পাবে।
এইচআরপিবি (হিউম্যান রাইর্টস- পিস ফর বাংলাদেশ)’এর সভাপতি এডভোকেট মনজিল মোরসেদ ৩০ এপ্রিল নিউইয়র্কের জ্যাকসন হাইট্স’এ অনুষ্ঠিত এইচআরপিবি’এর নিউইয়র্ক শাখার সম্মেলনে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশে নাগরিকত্ব সংক্রান্ত প্রস্তাবিত আইনে প্রবাসীদের নাগরিক অধিকার সংকুচিত করার ভয়াবহ ক্ষতির প্রতি ইঙ্গিত করে উপরোক্ত মন্তব্য করেন। 
নিউইয়র্ক প্রবাসী এডভোকেট মোহাম্মদ আলী বাবুলের সভাপতিত্বে এবং এডভোকেট আব্দুর রশিদের পরিচালনায় অনুষ্ঠিত এ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশেষ অতিথি এডভোকেট অশোক কুমার কর্মকার, আবুল কাশেম রাজুু, এডভোকেট আব্দুল হাই কাইয়ুম, দেওয়ান বজলুর রহমান, এডভোকেট মুজিবর রহমান, এডভোকেট সামসুজ্জোহা, সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, এডভোকেট এমাদ উদ্দিন, হাকিকুল ইসলাম খোকন, এডভোকেট পূর্ণা ইয়াসমিন প্রমুখ। সম্মেলনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ কমিউনিটির বিপুল সংখ্যক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
প্রবাসীদের স্বদেশপ্রেম ও বাংলাদেশের সার্বিক উন্নয়নে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করে এডভোকেট মনজিল মোরসেদ বলেন, বাংলাদেশের সমৃদ্ধির জন্য তাদের অবদান অনিস্বীকার্য। অথচ তারা দেশে গেলে তারা হয়রানির শিকার হন। তাদের কাছে চাঁদা দাবি করা হয়। কোন কাজের জন্য কোন অফিসে গেলে টাকা চাওয়া হয়। তাদের সম্পদ বেদখল হয়ে যায়। দেশের স্বার্থেই এ ধরনের অপকর্ম বন্ধ করতে হবে। 
প্রস্তাবিত নাগরিকত্ব আইনে  প্রবাসী কিংবা তাদের পরবর্তী প্রজন্মে সহায়-সম্পত্তি কিংবা নাগরিক অধিকার বংশানুক্রমে অব্যাহত রাখার দাবি জানিয়ে এডভোকেট মোরসেদ বলেন, প্রবাসীদের নাগরিক অধিকার ক্ষুণ্ন হলে বাংলাদেশের চরম ক্ষতি হবে। দেশে তাদের সম্পদ, স্বার্থ ও নিরাপত্তা বিঘ্নিত হলে তাদের সন্তানরা বাংলাদেশের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে। দেশের সাথে পরবর্তী প্রজন্মের শিকড় বিচ্ছিন্ন হবে। ফলে রিমিটেন্স প্রবাহ ও বিনিয়োগ ব্যাপকভাবে  হ্রাস পাবে। আমরা এটা হতে দিতে পারি না।
মনজিল মোরসেদ বলেন, নাগরিকত্ব আইনে প্রবাসীদের পরবর্তী প্রজন্মের নাগরিকত্ব অব্যাহত রাখতে হবে। সব প্রবাসীকে জাতীয় আইডি কার্ড দিতে হবে। ভোটাধিকার দিতে হবে। ডিজিটাল পদ্ধতিতে জাতীয় সংসদসহ সব ধরনের স্থানীয় সংস্থাসমূহের নির্বাচনে প্রবাস থেকে সরাসরি অগ্রিম ভোট প্রদানের ব্যবস্থা করা করার জন্য তিনি সরকারকে পরামর্শ দেন। 
এইচআরপিবি’কে অরাজনৈতিক আইনী সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে দাবি মনজিল মোরসেদ বলেন, অধিকার রক্ষায় প্রবাসীদেরকে দলীয় রাজনীতির উর্দ্ধে উঠে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান। তিনি বলেন, আপনারা ঐক্যবদ্ধ নন বলেই এ ধরনের আইন পাশের সাহস দেখানো হচ্ছে। 
তিনি বলেন, আপনার অধিকার ক্ষুণ্ন হলেই আদালতের আশ্রয় নেয়ার অধিকার আপনার রয়েছে। আপনাদের কোন সমস্যা হলে আমাদেরকে জানান। আমার সাথে ফোনে সরাসরি যোগাযোগ করুন। প্রবাসীদের নিরাপত্তা এবং তাদের সম্পত্তি কোন ধরনের সমস্যার সম্মুখীন হলে এইচআরপিবি বিনা পয়সায় আইনী সহায়তা দিবে। 
সভাপতির বক্তব্যে এডভোকেট মোহাম্মদ আলী বাবুল প্রবাসীদের অধিকার রক্ষায় এইচআরপিবি’কে শক্তিশালী করার জন্য প্রবাসাীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমরা কেবল নিজের জন্যই জন্ম নেইনি। মানুষের জন্য যেকোন ধরনের ভালো কাজ করলে তার সুফল আপনি অবশ্যই পাবেন। 
সম্মেলনে এডভোকেট মোহাম্মদ আলী বাবুলকে সভাপতি এবং আবুল কাশেম রাজুকে সাধারণ সম্পাদক করে এইচআরপিবি নির্বাহী কমিটি এবং ৭-সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি গঠিত হয়।*
Adil Travel Winter Sale 2ndPage

আমেরিকা : সকল সংবাদ

আজকের এই দিনে
লোকে-যারে-বড়-বলে-বড়-সেই-হয়
আবদুল আউয়াল ঠাকুর : বাংলা প্রবচন হচ্ছে, আপনারে বড় বলে বড় সেই নয়, লোকে যা বড় বলে বড় সেই হয়। সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তি কেন্দ্র করে এমন কিছু...