প্রচ্ছদ আমেরিকা

প্রথম ফ্লাইট শুত্রুবারে কাবা’র পথে যুক্তরাষ্ট্রের হজ্ব কাফেলা

মমিনুল ইসলাম মজুমদার :“লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক, লা-শারিকা লাকা লাব্বায়েক,ইন্নাল হামদা, ওয়ান নিয়ামাতা, লাকা ওয়াল মুল্ক, লা-শারিকা লাকা” এ ধ্বনি উচ্চারণের মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রের হজ্বযাত্রীরা যাত্রা শুরু করেছে কাবার পথে। সুন্নতি হজ্ব কাফেলার ১১৫ জন হজ্বযাত্রী নিয়ে বিশ্ববিখ্যাত বিমানবন্দর ‘জেএফকে’ থেকে প্রথম ফ্লাইট ছেড়ে যাবে ১১ আগষ্ট শুত্রুবার। এরপর পর্যায়ত্রুমে হজ্বযাত্রীরা কাবা’র উদ্দেশ্যে যাবেন বলে জানা গেছে। সারা বিশ্ব থেকে কয়েক লাখ মুসলমান এক আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য আরাফাতের ময়দানে সমবেত হবেন। নারী, পুরুষ-সবাই এক সুরে উচ্চারণ করবেন-“লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক, লা-শারিকা লাকা লাব্বায়েক, ইন্নাল হামদা, ওয়ান নিয়ামাতা, লাকা ওয়াল মুল্ক, লা-শারিকা লাকা” অর্থাৎ হাজির হে আল্লাহ হাজির, আপনার মহান দরবারে হাজির। আপনার কোন শরিক নেই। সকল প্রশংসা, নিয়ামত ও সকল রাজত্ব আপনারই। আরাফাতের আকাশ-বাতাসে এক আওয়াজ তুলবেন সারা বিশ্বে থেকে আসা এ ‘আল্লাহর মেহমানরা’। জানা গেছে, যুক্তরাষ্ট্র থেকে এবার প্রায় আট হাজার লোক পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে কাবার পথে যাবেন। উল্লেখ্য,‘হজ্ব’ আরবী শব্দ। অভিধানিক অর্থ: ইচ্ছা করা, সংকল্প করা, পরিকল্পনা করা। পারিভাষিক অর্থে হজ্ব হলো নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট স্থান অর্থ্যাৎ বায়তুল্লাহ যিয়ারাত করা। বিস্তারিতভাবে বলা যায়, মহান আল্লাহর নির্দেশ পালনার্থে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কাজের মাধ্যমে পবিত্র কোরআন ও হাদীসের নির্দেশনা অনুযায়ী বায়তুল্লাহ যিয়ারাতের জন্য মাক্কা গমণকে হজ্ব বলে। হজ্ব ইসলামের পাঁচটি রোকন বা স্তম্ভের মধ্যে পঞ্চম। আল্লাহ রাব্বুল আলামিন কুরআনে বর্ণনা করেছেন, ‘তোমরা আল্লাহর উদ্দেশ্যে হজ্ব ও উমরা পূর্ণ কর’। সুরা আল ইমরান: আয়াত-৯৮, বাকারাহ: আয়াত-১৯২ ছাড়াও হজ্ব ফরজ হওয়ার কুরআন- হাদীসে অকাট্য প্রমাণ রয়েছে। নবী করীম (সা:) থেকে হজ্ব ফরজ হিসেবে পালন হয়ে আসছে। কিয়ামত পর্যন্ত হজ্বের কার্যত্রুম চলবে। ইসলামী শরীয়ত অনুযায়ী হজ্ব অস্বীকার কিংবা একে অন্য নামে আখ্যায়িত করার সুযোগ নেই।
হজ্বযাত্রীরা বিমান, সমুদ্র ও সড়ক পথে হজ্ব করার উদ্দেশ্যে সৌদি আবরে যান। এর মধ্যে সিংহভাগ হজ্বযাত্রী যান বিমানযোগে। বিশ্বের ১৬০টিরও বেশি দেশ থেকে যাওয়া হজ্বযাত্রীদের নিরাপত্তা দিতে দেশটির সরকার ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়ে থাকেন। মক্কার বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে চেক পয়েন্ট। তাতে থাকে অত্যাধুনিক প্রযুক্তির সরঞ্জাম। 
‘সুন্নাতি হজ্ব কাফেলা’র প্যাকেজ বিতরণ:
চলতি বছর পবিত্র হজ্ব পালন ইচ্ছুক হজ্বযাত্রীদের মাঝে ‘সুন্নাতি হজ্ব কাফেলা’ হজ্ব ভিসা পাসপোর্ট ও হজ্ব প্যাকেজ বিতরণ করেছে। বিশিষ্ট উলামাদের উপস্থিতিতে গত ৫ আগষ্ট শনিবার জ্যামাইকার 1 Hajj News হাজী ক্যাম্প মসজিদে আয়োজিত এক অনুষ্ঠানে এ সব বিতরণ করা হয়। ব্যতিক্রমী এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সুন্নাতি হজ্ব কাফেলা’র ব্যবস্থাপনা পরিচালক বিশিষ্ট আলেমে দ্বীন মুফতি মোহাম্মদ আব্দুল মালেক। হজ্বযাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন, জ্যামাইকা মুসলিম সেন্টারের খতিব মাওলানা র্মীজা আবু জাফর বেগ, জ্যামাইকা হাজী ক্যাম্প মসজিদ মিশনের ইমাম হাফেজ মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা মঞ্জুরুল করিম প্রমুখ। সহযোগিতা ছিলেন, মাওলানা তাসলীম, মাওলানা আব্দুর রহিম। ‘সুন্নাতি হজ্ব কাফেলা’র তত্বাবধানে প্রথম হজ্বের ফ্লাইট ১১৫ জন হজ্বযাত্রী নিয়ে ছেড়ে যাবে আগামি ১১ আগষ্ট শুত্রুবারে। হাজিগণ মক্কায় হারাম শরীফের বাউন্ডারীর সাথে ৫ স্টার হোটেল ‘পলেমান জমজমে’ থাকবে বলে জানান মুফতি আব্দুল মালেক। উল্লেখ্য, সুন্নাতি হজ্ব ওমরাহ গ্রুপ দীর্ঘ ১৮ বছর কমিউনিটির সেবা দিয়ে যাচ্ছেন। সুপার, ডিলাক্স, প্রথম, দ্বিতীয়, ইজি গ্রুপে প্রতি বছর “আল্লাহর মেহমানদে’র কে রাসুল (সা:) এর তরিকা অনুযায়ী হজ্ব পালনের ব্যবস্থা করে থাকেন।
 
জমজম হজ্ব কাফেলা:
জমজম হজ্ব এন্ড উমরাহ সাভির্স ইনকের ব্যবস্থাপনায় ‘জমজম হজ্ব কাফেলা’র প্রথম ফ্লাইট ১৬ আগষ্ট বুধবার এবং দ্বিতীয় ফ্লাইট ২২ আগষ্ট জেএফকে থেকে সৌদির উদ্দেশ্যে ছেড়ে যাবে। বিশিষ্ট আলেম মাওলানা দেলোয়ার হোসাইনের সার্বিক তত্বাবধানে এ কাফেলায় শতাধিক হজ্ব যাত্রী থাকবেন। পবিত্র হজ্বের সকল কার্যত্রুম সম্পন্ন করে আগামি ৫/৬ সেপ্টেম্বর আবার ফিরে আসার কথা রয়েছে। তিনি বলেন, জমজম হজ্ব কাফেলার সাথে যারা হজ্বে যাবেন প্যাজেক অনুযায়ী তারা মদিনায় ৪ স্টার মানের এবং মক্কায় ৫ স্টার হোটেলে থাকবনে। তবে আজিজিয়ায় নয়। সুন্দর হজ্ব ব্যবস্থাপনার জন্য সকলের প্রতি দোয়া ও সহযোগিতার পাশাপাশি হাজীদেরও উদারতা কামনা করেন তিনি।
Adil Travel Winter Sale 2ndPage

আমেরিকা : সকল সংবাদ

আজকের এই দিনে
স্মরণ-অবিস্মরণীয়-শহীদ-জিয়া
মোহাম্মদ জয়নাল আবেদীন: একেবারেই অপরিচিত ব্যক্তি শহীদ জিয়াউর রহমান কেবল অসীম দেশপ্রেম, অদম্য ইচ্ছাশক্তি, অকুতোভয় মানসিকতা, উদারহণযোগ্য  সততা, সর্বোপরি বাংলাদেশের...